Ticker

6/recent/ticker-posts

Ad Code

নবম শ্রেণি - অর্ধ-বার্ষিক পরীক্ষার বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রশ্ন পত্র

অর্ধ-বার্ষিক পরীক্ষা
নবম শ্রেণি
বিষয়ঃ বাংলাদেশর ইতিহাস ও বিশ্বসভ্যতা (সৃজনশীল)
 যে কোন ৭টি প্রশ্নের উত্তর দাওঃ

১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আবিদ তার চাচার সাথে জাতীয় গণগ্রন্থাগারে যায়। সেখানে সে বিভিন্ন বইপত্র পড়ে। আবিদ বিজ্ঞানের ছাত্র হলেও তার ইতিহাসের বই ভালো লাগে। সে বিভিন্ন উৎস থেকে ইতিহাসের বইপত্র সংগ্রহ করে পড়ে। আবিদের বাবা তাকে ধমক দিয়ে বললেন, শুধু শুধু এই বই পড়ে তুমি সময় নষ্ট করছ কেন?
(ক)    হিউয়েন সাং কোন দেশের পরিব্রাজক?   
(খ)    সময়ের বিবর্তনে কীভাবে ইতিহাসের পরিসর বিস্তৃত হচ্ছে?
(গ)    আবিদ জাতীয গণগ্রন্থাগারে ইতিহাসের কোন ধরনের উপাদান দেখতে পায়? ব্যাখ্যা কর।
(ঘ)    তুমি কী আবিদের বাবার মানসিকতার সাথে একমত? যুক্তি দাও।

২।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ফারহানা ২০১১ সালে তার পিতার সাথে ঢাকা জাতীয় জাদুঘর পরিদর্শনে যায়। সে প্রাচীন কিছু তাম্রমুদ্রা, রাজা বাদশাদের ব্যবহৃত আসবাবপত্র, পুরনো অলঙ্কার, ঢাল-তলোয়ার ও শত বছরের পুরনো একটি খাট দেখতে পায়। জিনিসগুলো তাকে যতটা আনন্দ দিয়েছে তার চেয়ে বেশি অতীত সম্পর্কে জানার আগ্রহী করে তুলেছে।
(ক)    আধুনিক ইতিহাসের জনক কে?
(খ)    ইতিহাসের বিষয়বস্তুর ব্যাখ্যা দাও।
(গ)    ফারহানা ইতিহাসের যে ধরনের উপাদান প্রত্যক্ষ করেছে তার ব্যাখ্যা দাও।
(ঘ)    তুমি কী মনে কর, ফারহানার দেখা জিনিসগুলোর পরিসর দিন দিন বৃদ্ধি পাচ্ছে? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৩।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অর্পী প্রাচীন বাংলার সুলতানি আমলের কিছু সম্রাটের ইতিহাস পাঠ করে। সুলতানি আমলের রাজা মন্ত্রিদের শাসন ব্যবস্থা তার ভীষণ ভাল লাগে। সে ভীষণ উৎসাহে বার বার এ অধ্যায়টি পড়তে থাকে। তারপর আর এক পৃষ্ঠা থেকে জানতে পারে, তখন কিছু কিছু সুলতানের শাসন ব্যবস্থা ছিল খুব দুর্বল।
(ক)    ইতিহাসকে কয় ভাগে ভাগ করা যায়?
(খ)    ইতিহাসের অলিখিত উপাদান বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
(গ)    অর্পীর পড়া ইতিহাস কোন প্রকারের ইতিহাস? ব্যাখ্যা কর।
(ঘ)    অর্পীর পাঠে ইতিহাসের সম্পূর্ণ বিষয়বস্তু স্থান পায় নি-উক্তিটি ব্যাখ্যা কর।

৪।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
উত্তম তার পরিবারের সাথে পুরাতন নিবাস ত্যাগ করে নবীনগরে নতুনভাবে বসবাস শুরু করেন। কালক্রমে তিনি নবীনগরের শাসন ক্ষমতার অধিকারী হন। এলাকার উন্নয়নের জন্য তিনি বহুবিধ কার্যসম্পাদন করেন। এছাড়া তাঁর পরবর্তী বংশধরেরাও শিক্ষা, সংস্কৃতি ও সাহিত্যে বিশেষ অবদান রাখেন। তাঁর এলাকার বসবাসরত বিভিন্ন ধর্মের লোকজন বৈষশ্যের শিকার হতেন।
(ক)    খড়গ বংশের রাজধানী কোথায় ছিল?
(খ)    সেনদের ব্রহ্মক্ষত্রিয় বলা হয় কেন?
(গ)    নবীনগরের শাসক অজয়ের কর্মকাÐে কোন সেন শাসকের কর্মকাÐের প্রতিফলন লক্ষ্য করা যায়? ব্যাখ্যা কর।
(ঘ)    তুমি কী মনে কর উক্ত শাসকের বংশধরেরা শিক্ষা ও সাহিত্য বিকাশে যথেষ্ট অবদান রেখেছেন? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দেখাও।

৫।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
রাজা শ্রী উৎপলের মৃত্যুর পর তার পুত্র শুকান্ত সিংহাসনে আরোহণ করেন। তিনি পিতার যোগ্য উত্তরসুরি ছিলেন। পিতার ন্যায় তিনিও রাজ্যসীমা বিস্তারে সফল হন। তাঁর সময়েই তাঁর বংশের সাম্রাজ্য সবচেয়ে বেশি বিস্তার লাভ করে। তিনি ধর্মের বড় পৃষ্ঠপোষক ছিলেন। বিদ্যা ও বিদ্যালয়ের প্রতি অতিশয় শ্রদ্ধাশীল ছিলেন। তার মৃত্যুর পর থেকেই তাঁর বংশের সাম্রাজ্যের পতন শুরু হয়েছিল। 
(ক)    ধর্মের প্রতি ধর্মপালের বিশ্বাস কী ছিল?
(খ)    ধর্ম-রাজবংশের পরিচয় দাও।
(গ)    সুকান্তর সাথে মিল রয়েছে এমন একজন শাসকের শাসনের পরিচয় দাও।
(ঘ)    শুকান্তের মতো শাসকের মৃত্যুর পরই মহীপালের মতো শাসক বাংলার শাসন পরিচালনা করেছিলেন-বিশ্লেষণ কর।

৬।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অনেক দিনের পুরানো বই পড়ে আশিক জানতে পারে এক সময় বাংলার উল্লেখযোগ্য ফসল ছিল ধান, গম, তুলা, ইক্ষু, পাট, যব, শিম, সরিষা ও ডাল। ঐ সময় গালা বা দ্রাক্ষাও উৎপাদন হত প্রচুর। তখন এ অঞ্চলের অর্থনৈতিক সমৃদ্ধির মূল ছিল কৃষি। কৃষি ফলনের প্রাচুর্য থাকলেও এ সময়ের চাষাবাদ ছিল অনুন্নত। ঐ সময় খুব অল্প দ্রব্যই বিদেশ থেকে আমদানি করা হত।
(ক)    মধ্যযুগের সামাজিক জীবনে মুসলমানদের কোন বিষয়টি শাসন ব্যবস্থাকেও প্রভাবিত করেছিল?
(খ)    মধ্যযুগে বাংলার মানুষের খেলাধুলার ব্যাখ্যা দাও।
(গ)    আশিক যে বইটি পড়েছিল তাতে বাংলার মধ্যযুগের যে বিষয়টি ফুটে উঠেছে তার ব্যাখ্যা দাও।
(ঘ)    উক্ত সময়ে বাংলার পণ্য আমদানির চেয়ে রপ্তানি বেশি হত বিশ্লেষণ কর।

৭।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বিশিষ্ট শিক্ষাবিদ মান্নান মনে করেন, এক সময় বাংলার ধর্মান্তরিত মুসলমানগণ আরবি ও ফার্সি ভাষার সঙ্গে পরিচিত ছিল না। ইসলাম ধর্মের সঙ্গে তাদের সম্পর্ক ঘনিষ্ট করার জন্য শিক্ষিত মুসলমানগণ বাংলা ভাষায় বই পুস্তক রচনার প্রয়োজনীয়তা অনুভব করেন। এ ধরনের একটি সময়েই বাঙালি মুসলমান কবি শাহ্ মুহম্মদ সগীর তার প্রণয়মূলক কাব্য ‘ইউসুফ জুলেখা’ রচনা করেন।
(ক)    ঢাকার ‘বড় কাটরা’ কে নির্মাণ করেন?
(খ)    “বাংলার নবাবদের সময়েও বহু ইমারত নির্মিত হয়”-ব্যাখ্যা কর।
(গ)    শিক্ষাবিদ মান্নানের বক্তব্যে বাংলার যে সময়ের ভাষা ও সাহিত্যের আলোচনা ফুটে উঠেছে তার ব্যাখ্যা দাও।
(ঘ)    “উক্ত সময়ে মুসলমানরা শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল”-বিশ্লেষণ কর।

৮।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সলংগা ইউনিয়টি নদীর তীরবর্তী। গত বছর ব্যানায় ফসল ও রাস্তার অনেক ক্ষতি হয়। আয়তনে বড় হওয়ায় ত্রাণ তৎপরতা সহ বিভিন্ন উন্নয়ন কর্মকাÐের সমস্যা সৃষ্টি হচ্ছিল। উক্ত সমস্যা সমাধানকল্পে এই ইউনিয়নকে দুইটি আলাদা ইউনিটে ভাগ করা হয়।
(ক)     মুঘল সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহকে কোথায় নির্বাসিত করা হয়?
(খ)    স্বত্ব বিলোপ নীতি বলতে কী বোঝায়?
(গ)    উদ্দীপকে বংগভংগের কোন কারণটি ফুটে উঠেছে?
(ঘ)    উক্ত কারণটিই বঙ্গভঙ্গের একমাত্র কারণ মনে কর? মতের পক্ষে যুক্তি দাও।

৯।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অর্থী ও অর্পী দু বোন ঈদের কেনাকাটা করতে বাজারে যায়। অর্থী তার পছন্দের তালিকায় বিদেশী পণ্য রাখলেও অর্পী বিদেশী পণ্যকে পরিত্যাগ করে দেশী পণ্য কেনার পক্ষে মত দেন অবশেষে অর্পী তার বোন অর্থীকে দেশি পণ্য কেনার বিষয়টি বুঝাতে সক্ষম হন এবং উভয়ে দেশি পণ্য ক্রয় করে বাসায় ফেরে।
(ক)    দিল্লির মুঘল সম্রাটের পদ বিলুপ্ত করেন কে?
(খ)    এনফিল্ড রাইফেল সৈন্যদের বিদ্রোহী করে তুলল কেন?
(গ)    কোন আন্দোলনের শিক্ষায় অনুপ্রণিত হয়ে অর্থী দেশী পণ্য কিনতে উৎসাহবোধ করে? ব্যাখ্যা কর।
(ঘ)    তুমি কি মনে কর অর্পীর মত মানসিকতা আমাদের অর্থনৈতিক অগ্রগতির পথে অন্তরায়? যুক্তি দাও।

১০।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
তারামন বিবি এবং সেতারা বেগম তারা দেশের স্বাধীনতা আন্দোলনে ব্যাপক ভূমিকাপালন করেছিল। তারা দেশের মানুষের মুক্তির জন্য বিভিন্নভাবে শত্রæর মোকাবেলা করেছিল। নিজেদের জীবন বাজি রেখে স্বাধীনতা সংগ্রামের পক্ষের লোকজনকে সাহায্য সহযোগিতা করেছিল। জাতি আজও তাদের এ অবদান ভুলেনি।
(ক)    মুজিবনগর সরকারের প্রধান সেনাপতি কে ছিলেন?
(খ)    মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা বিরোধীদের অপতৎপরতার ব্যাখ্যা দাও।
(গ)    তারামন বিবি ও সেতারা বেগম এর কর্মকাÐ মহান মুক্তিযুদ্ধে কাদের অবদান স্মরণ করিয়ে দেয়? ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকের আলোকে বলা যায়, উক্ত নারীরা ছাড়াও মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অবদান কম নয় মূল্যায়ন কর।

১১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হওয়ার লক্ষে নির্বাচনে বিজয়ী জাতীয় ও প্রাদেশিক পরিষদের সদস্য দ্বারা একটি সরকার গঠন করা হয়েছিল দক্ষিণ এশিয়ার একটি দেশে। উক্ত সরকারের উদ্দেশ্য ছিল দেশের পক্ষে বিশ্বজনমত সৃষ্টি করা, এ সরকারের মোট ১২টি মন্ত্রণালয় বা বিভাগ ছিল।
(ক)    মুজিবনগর সরকারের পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী কে ছিলেন?
(খ)    বাংলাদেশের মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকার ব্যাখ্যা দাও।
(গ)    উদ্দীপকে পাঠ্যপুস্তকের যে সরকার ও তার কার্যক্রমের প্রতিচ্ছবি প্রকাশিত হয়েছে তার ব্যাখ্যা দাও।
(ঘ)    তুমি কি মনে কর এ ধরনের একটি সরকার গঠনের পরই বাংলাদেশে শুরু হয়েছিল চুড়ান্ত পর্যায়ে মুক্তিযুদ্ধ উত্তরের সপক্ষে যুক্তি দাও।

Post a Comment

0 Comments