Ticker

6/recent/ticker-posts

Ad Code

সপ্তম শ্রেণীর কৃষি শিক্ষা প্রশ্ন - সৃজনশীল

 বার্ষিক পরীক্ষা-২০২০ইং

সপ্তম শ্রেণী

বিষয়ঃ কৃষি শিক্ষা (সৃজনশীল)



যে কোন ৬টি প্রশ্নের উত্তর দাওঃ

১। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

সাদিকের বাড়িটি কম বৃষ্টিপাত প্রবণ অঞ্চলে হলেও প্রচুর শাক সবজি উৎপাদন হয়। সাদিক কিছু টাটকা সবজি নিয়ে তার মায়ের সাথে চট্টগ্রামের টিলাতলে মামা বাড়ি বেড়াতে যায়। সেখানে একদিন সে দেখে হঠাৎ করে আকাশ ঘন কালো মেঘে ঠেকে আসে ও ঝড় বাতাস বাইতে শুরু করে, এরপর শুরু হয় বৃষ্টি।

(ক) ফসলের মৌসুম বলতে কি বুঝ?

(খ) আরুকে কার্ডিনাল তাপমাত্রার সবজি বলার কারণ ব্যাখ্যা কর।

(গ) উদ্দিপকের আলোকে সাদিকের কৃষি অঞ্চলের ফসলের বৈশিষ্ট্য মৌসুম অনুযায়ী বর্ণনা কর।

(ঘ) সাদিক ও তার মামা বাড়ি অঞ্চলে আবহাওয়ার বৈশিষ্ট্যের তুলনা কর।

২। নিচের চিত্রটি লক্ষ কর এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ


চিত্র: বারো মাসের ভিত্তিতে কৃষি মৌসুমের গ্রাফ

(ক) আবহাওয়া ও জলবায়ুর ভিত্তিতে বাংলাদেশকে কয়টি কৃষি অঞ্চলে ভাগ করা হয়?

(খ) কোন পরিস্থিতিতে শীতকালে ফসলের রোগ জীবানু বিস্তার ঘটে, ব্যাখ্যা কর।

(গ) গ্রাফে চিহ্নিত কৃষি মৌসুমের কোন অংশটিতে সেচের তেমন প্রয়োজন হয় না কারণ ব্যাখ্যা কর।

(ঘ) চিত্রে ‘গ’ চিহ্নিত কৃষি মৌসুমের ফসলের তাপমাত্রার প্রভাব মূল্যায়ন কর।

৩। বরিশালে রুবেল শীতকালে নানা বাড়ী বেড়াতে যায়। সেখানে গিয়ে দেখে সমগ্র মাঠ জুরে রয়েছে শীতকালীন শাক সবজি ও মাঠ ফসল। সে এ ব্যাপারে নানার কাছে জানতে চাইলে নানা বলেন, আমাদের অঞ্চল হল উদার কৃষি পরিবেশ অঞ্চল। এখানে সব সময়ই ফসল উৎপাদনের অনুকুল আবহাওয়া ও জলবায়ু বিরাজ করে।

(ক) কৃষি আবহাওয়া কি?

(খ) আবহাওয়া ও জলবায়ু দুটি পার্থক্য লেখ।

(গ) রুবেলের নানা বাড়ি যে পরিবেশ অঞ্চল পড়েছে, সে অঞ্চলের চাষকৃত ফসলগুলো সম্পর্কে লেখ।

(ঘ) রুবেলের নানার উক্তিটি মূল্যায়ন কর।

৪। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

দরিদ্র কৃষক পরিবারের মেয়ে আবিদা যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে মুরগি পালনের সিদ্ধান্ত নেন। এলক্ষে তিনি ১০টি দেশি ডিমপাড়া মুরগি কিনে আনেন এবং বাড়ির মুক্ত পরিবেশে পালন শুরু করেন। কিছু দিনের মধ্যেই মুরগিগুলো ডিম দিতে শুরু করে এবং আবিদার পরিবারে সচ্ছলতা আসে। আবিদার প্রতিবেশি শিউলী ও তার দেখা দেখি মুরগি পালনে উদ্বুদ্ধ হয়ে ২০টি ফাওমি জাতের মুরগি ক্রয় করেন এবং আবিদার মতো করে মুরগী পালন শুরু করেন। কিন্তু কিছু দিন যেতেই শিউলীর তিনটি মুরগী মৃত এবং বেশ কয়েকটি মুরগীকে ঝিমুতে দেখা যায়।

(ক) রোগ বলতে কি বুঝ?

(খ) মুরগীকে টিকা দেওয়া হয় কেন? ব্যাখ্যা কর।

(গ) মুরগী পালনে আবিদার সফলতার কারণ ব্যাখ্যা কর।

(ঘ) শিউলীর ব্যর্থতার কারণ বিশ্লেষণ পূর্বক তোমার মতামত দাও।


৫। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

গত বছর আতাহার আলী ভুট্টা চাষে লাভবান হওয়ার তার ভাই মোতাহার আলীকে পরামর্শ দিলেন যে সঠিক ভাবে জমি তৈরী ও সার প্রয়োগ করলে ভুট্টা চাষে লাভবান হওয়া যায়। এছাড়াও ভুট্টা গাচের নানাবিদ ব্যবহার আছে। এজন্য মোতাহার আলী এ বছর ভুট্টা চাষের সিদ্ধান্ত গ্রহণ করলেন?

(ক) ভুট্টা কোন প্রকৃতির শস্য?

(খ) বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট কর্তৃক উদ্ভাবিত ৩টি উচ্চফলনশীল ভুট্টা জাতের নাম লেখ।

(গ) ভালো ফলন পাওয়ার জন্য মোতাহার আলীকে কী ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে ব্যাখ্যা কর।

(ঘ) মোতাহার আলীর ভুট্টা চাষের সিদ্ধান্তের যথার্থতা নিরুপন কর।

৬। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

সাহেদ তার বাড়ি সংরগ্ন ১ বিঘা আয়তনের পুকুরে মাছ চাষ কর। এবার সে থাই কৈ মাছ চাষের সিদ্ধান্ত নিল। মাছ ছাড়ার পূর্বেই সে পুকুর প্রস্তুত করে নিলেন। সে ১২০০০টি পোনা ছাড়লো। ৩ মাস পর জাল টেনে দেখলো গড়ে ৬০টি মাছের ওজন ১ কেজি।

(ক) থাই কৈ কোন দেশ থেকে আমদানিকৃত?

(খ) কৈ মাছ প্রতিকুল পরিবেশে বাঁচতে পারে- ব্যাখ্যা কর।

(গ) শাহেদের পুকুরের ৩ মাস বয়সে মাছের জন্য দিনের খাদ্যের পরিমাণ নিরূপণ কর।

(ঘ) শাহেদের মাছ ছাড়ার পূর্বে করণীয় কাজের ব্যাপারে তোমার মতামত দাও।

৭। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী সাজিদ প্রায়ই পেটের অসুখ ও চর্ম রোগে ভোগে। গ্রীষ্মের ছুটিতে গ্রামের বাড়িতে বেড়াতে এলে দাদা সাজিদকে তার বাগানের একটি গাছের পাতা এবং বাকেলের রস খাওয়ান ও শরিরে লাগিয়ে দেন। এতে সে সুস্থ হয়ে উঠেন। এছাড়া দাদা সাজিদকে তার বাড়ির বিশেষ একটি ফলের বাগানও ঘুরিয়ে দেখান। সাজিদকে তার দাদা আকারে বড় ও বিশেষ গুন সম্পন্ন ঐ ফলটি সম্পর্কে ধারণা দেন।

(ক) মেহগনি গাছের একটি প্রজাতির নাম লেখ।

(খ) বাঁশ নির্মাণ সামগ্রী বলার কারণ ব্যাখ্যা কর।

(গ) সাজিদের দাদার বাগানের ঐ ফলটি বিশেষগুন সম্পর্ণ কেন, কারণ ব্যাখ্যা কর।

(ঘ) গ্রামীণ জনস্বাস্থ ও পরিবেশ বান্ধব কৃষিতে সাজিদের ব্যবহার করা গাছটির উপযোগীতা বিশ্লেণ কর।

৮। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

মোশারফদের বাড়ীর আশেপাশে প্রচুর জমি পতিত হয়েছিল। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণ শেষে যে জমিগুলোতে উদ্যান ফসলের চাষ করলো। তার প্রিয় ফল কাঁঠাল হওয়ায় এ জাতীয় গাছ লাগাতে সতর্কতা অবলম্বন করলো। এখন তার প্রকলপ বেশ লাভজনক। তার এ প্রকল্প এখন অনেক লোককাজ করে।

(ক) গলা কাঁঠাল কী?

(খ) ফসল বৈচিত্র আমাদের দেশ খুবই সমৃদ্ধ কিভাবে?

(গ) মোশারফ গাছ লাগাতে কেন সতর্কতা অবলম্বন করলো আলোচনা কর।

(ঘ) উদ্দিপকের প্রকল্প হতে মোশারফ কি কি সুবিধা পেতে পারে তোমার মতামত বিশ্লেষণ কর।

৯। নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

দাখিল সপ্তম শ্রেণীর ছাত্র মিঠুদের বাড়ি শ্রীপুর গ্রামে। সে কিছুদিন যাবৎ পেটের পীড়া ও চর্মরোগে ভ‚গছিল। তাকে গ্রাম্য ডাক্তার দেখানো হলো ডাক্তার তাকে একটি গাছের ছাল ও পাতার রস খাওয়ালেন এবং শরীরে লাগিয়ে দিলেন। এতে সে সুস্থ হয়ে গেল।

(ক) ঔষধি উদ্ভিদ কাকে বলে?

(খ) বাঁশকে গরিবের কাঁঠ বলা হয় কেন? ব্যাখ্যা কর।

(গ) মিঠুর রোগ নিরাময়ে ব্যবহৃত গাছটির বৈশিষ্ট্য বর্ণনা কর।

(ঘ) মিঠুর রোগে ব্যবহৃত গাছটির উপযোগীতা বিশ্লেষণ কর।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ