অর্ধ-বার্ষিক পরীক্ষা
সপ্তম শ্রেণি
সপ্তম শ্রেণি
বিষয়ঃ বাংলা প্রথম পত্র (সৃজনশীল)
ক-বিভাগ
১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
নতুন দারোয়ান সামাদ মিয়ার সাথে ছেলের বেশি ভাব-বন্ধুত্ব কিছুতেই মেনে নিতে পারেন না আবীরের মা। তিনি স্বামীকে বোঝান বিভিন্ন ফন্দি করে অনেক মানুষ এখন অন্যের বাচ্চা চুরি করে। সামাদ মিয়াও তো একদিন তেমন কিছু করে বসতে পারে।
উদ্দীপক-২ বারো বছর পর আগের ছোট আবীর আজ কলেজ থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় হাসপাতালে। রক্তের জন্য বাবা-মা বিভিন্ন জায়গায় যোগাযোগ করেছেন। খবর পেয়ে সামাদ মিয়া ছুটে এসে হাউমাউ করে কাঁদতে কাঁদতে বলেন সাহেব আবীর বাবার জন্য আমার সব রক্ত নেন, আমার নিজের ছেলের হারাইছি, ওরে হারাইলে আমি বাঁচুম না।
(ক) কাবলিওয়ালার মলিন কাগজটিতে কী ছিল?
(খ) রহমতকে কারাবরণ করতে হয়েছিল কেন?
(গ) উদ্দীপক-১ অংশে কাবলিওয়ালা গল্পের কোন দিকটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের সামাদ মিয়া যেন কাবলিওয়ালা গল্পের মূল ভাবকেই ধারণ করে আছে,- বিশ্লেষণ কর।
২। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ইশতিয়াক এবার বৃত্তি নিয়ে জাপানে লেখাপড়া করতে চলে আসায় শহিদ দিবস উৎযাপন করতে পারবে না। অথচ প্রতিবছর সে প্রভাতফেরিতে অংশগ্রহণ করতে বক্তৃতা, আবৃত্তি, আলোচনা শুনত, সে-কথা মনে করে তার চোখ জলে ভরে আসে। মনে মনে কিছু করার জন্য ইচ্ছা পোষণ করে। অতঃপর ইশতিয়াক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও তার ইতিহাস সহপাঠীদের কাছে তুুলে ধরার পরিকল্পনা করে।
(ক) মায়ের পাশে শুয়ে কীসের কষ্ট ভুলে যায়?
(খ) লখাকে কেন ভারি মজার দুষ্টু ছেলে বলা হয়েছে?
(গ) লখা এবং ইশতিয়াক দুজনের কাছে শহিদ দিবস ভিন্ন আঙ্গিকে এসেছে। ব্যাখ্যা কর।
(ঘ) ইশতিয়াকের শহিদ দিবস উদ্যাপনের আকাক্সক্ষা লখার শহিদ দিবস উদ্যাপনের আকাক্সক্ষারই প্রতিফলন বিশ্লেষণ কর।
৩। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মাহফুজা চমৎকার কবিতা লেখেন। স্কুল-জীবন থেকেই তিনি নানা শব্দ নিয়ে চিন্তা করতেন। জীবনে বিভিন্ন অংশের স্মৃতিকে শব্দের ভেতর সাজাতে পছন্দ তার। মাহফুজার ভাইপো তাকে খুব পছন্দ করে। কারণ তিনি তার ভাইপো নির্ঝরকে নানা কবিতা শোনান। নির্ঝর তার ফুফু মাহফুজাকে পেলেই কবিতা, ছাড়া বলার বায়না ধরে। একদিন নির্ঝর তার ফুফুকে বলে “ফুফু তুমি এতো সুন্দর সুন্দর কবিতা কীভাবে লেখো?” মাহফুজা উত্তর দেয়, “তুমি তোমার চারপাশের সুন্দর সুন্দর স্বপ্নময় শব্দগুলোকে বুকে ধারণ করে রাখবে, দেখবে তুমিও একদিন চমৎকার কবিতা লিখতে পারবে।”
(ক) কারা গোলাপের মতো সুন্দর কথা বলেন?
(খ) কবিতা বলতে কী বোঝায়?
(গ) কবিতার বিষয়ে নির্ঝরের প্রশ্নের উত্তর শব্দ থেকে কবিতা প্রবন্ধে কীভাবে প্রতিফলিত হয়েছে লেখ।
(ঘ) মাহফুজার উত্তর শব্দ থেকে কবিতা প্রবন্ধের মূলভাবকে ধারণ করে কি? -যুক্তিসহ বিচার কর।
৪। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
খাওয়ার উপযুক্ত হয়নি বলে হরিণছানাটি রক্ষা পায়। তারা তাকে লালন-পালন করতে থাকে নিজেদের বাড়িতে বড় করার জন্য। এসময হরিণছানার খেলার সাথী হয় বাড়ির বোবা কালা শিশুটি। হরিণছানাটির সাথে বড় হতে থাকে শিশুটিও। একসময় বাড়ির লোকেরা ঠিক করে হরিণটিকে জবাই করে তার মাংস বাজারে বিক্রি করবে বলে। কিন্তু তাদের ইচ্ছেয় বাধ সাথে বোবা কালা ছেলেটি। বাড়ির সকলের চোখ এড়িয়ে হরণটি কে সে বন্দিদশা থেকে মুক্তি করে। প্রাণে বাঁচায় তাকে তার বৃদ্ধিতে মুক্তি পেয়ে বনের হরিণ বনে ফিরে যায়।
(ক) হাঁসরা গিয়ে কোথায় নামল?
(খ) কুমু-লাটুম মনে কোনো সন্দেহ রইল না কোন?
(গ) উদ্দীপকের হরিণছানাটির সাথে পাখি গল্পের বুনোহাঁস টির অবস্থার সাদৃশ্য তুলে ধর।
(ঘ) হরিণছানাটির সাথে শিশুটির বেড়ে ওঠা ‘পাখি’ গল্পের কোন বিশেষ দিকটিকে ইঙ্গিত করে-বিশ্লেষণ কর।
খ-বিভাগ
৫। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
শীতের ছুটিতে বাবা-মায়ের সঙ্গে হৃদিতা বেড়াতে যায় সেন্টমার্টিন দ্বীপে। সেখানকার সামুদ্রিক প্রবাল, সারি সারি নারিকেল গাছ, মাছ ধরার বড় বড় নৌকা ওর মনে কৌতুহল জাগায়। দিগন্ত বিস্তৃত নীলাভ জলরাশি, পরিষ্কার আকাশ ওকে নিয়ে যায় অন্য এক জগতে। ওর ইচ্ছে হয় সমুদ্রের নানা রঙের মাছের সঙ্গে খেলা করতে আবার কখনো বা আকাশে পাখি হয়ে উড়ে বেড়াতে।
(ক) নৌকা কোথায় বাঁধ আছে?
(খ) ‘থাকি ঘরের কোণে’ বলতে কি বোঝানো হয়েছে?
(গ) হৃদিতার সেন্টমার্টিনে দেখা দৃশ্যে ‘নতুন দেশ’ কবিতায় চিত্রিত কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) “উদ্দীপকটি যেন ‘নতুন দেশ’ কবিতার মূলভাবকে ধারণ করে আছে”Ñউক্তিটির যথার্থতা নির্ণয় কর।
৬। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
এ জগতে হায়, সেই বেশি চায়- আছে যার ভূরি, ভূরি
রাজার হস্ত করে সমস্ত কাঙ্গালের ধন চুরি।
(ক) কুলি মজুর কবিতায় রেলপথে কোনটি চলে?
(খ) শুধিতে হইবে ঋণ কথাটির দ্বারা কী বোঝানো হয়েছে?
(গ) উদ্দীপকটিতে ‘কুলি-মজুর’ কবিতার মূলভাব কীভাবে প্রতিফলিত হয়েছে?
(ঘ) “উদ্দীপকের রাজা ‘কুলি-মজুর’ কবিতায় উল্লিখিত শোষক শ্রেণির প্রতিনিধি।” ব্যাখ্যা কর।
৭। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
তুমি যাবে ভাই যাবে মোর সাথে, আমাদের ছোট গায়।
গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়,
মায়া মমতায় জড়াজড়ি করি
মোর দেহখানি রহিয়াছে ভরি
মায়ের বুকেতে, বোনের আদরে ভাইয়ের স্নেহের ছায়।
(ক) আমার বাড়ি কবিতায় কাজলা দীঘির কালো জলে কী হাসে?
(খ) আমার বাড়ি কবিতায় কবি বন্ধুকে আমন্ত্রন জানিয়েছেন কেন?
(গ) উদ্দীপকের চরণের সাথে আমার বাড়ি কবিতার কোন অংশের মিল আছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপক ও আমার বাড়ি কবিতার ভাবার্থ কি এক? বিশ্লেষণ কর।
৮। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মুজিবুর রহমান
ওই নামে যেন বিসুভিয়াসের অগ্নি ুদাবী বান
বঙ্গদেশের এ প্রাপ্ত হতে সকল প্রাপ্ত ছেয়ে
জ্বালায় জ্বলিছে মহাকালানল ঝঞ্চা অশনি বেয়ে।
মায়ের বুকের ভায়ের বুকের বোনের বুকের জ্বালা
তব সম্মুখে পথে পথে আজ দেখায়ে চলিয়েছ আলা?
(ক) রূপসী বাংলা কী?
(খ) সোনার বাংলা বলতে কী বোঝ?
(গ) উদ্দীপকের দ্বিতীয় চরণে শোন একটি মুজিবের থেকে কবিতার কোন দিক দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকটি শোন একটি মুজিবের থেকে কবিতার সম্পূর্ণভাব বহন করে কি? সপক্ষে যুক্তি দাও।
গ-বভাগ
৯। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মনির সাহেবের একমাত্র সন্তান অমিত। সে প্রচÐ অলস অকর্মন্য, পড়াশোনায় মনোযোগ নেই। কিন্তু বাবার ইচ্ছা ছেলেকে উচ্চশিক্ষিত ও প্রতিষ্ঠিত করা। ছেলেকে বিদ্রা শেখানোর জন্য অনেক শিক্ষক নিয়োগ দেওয়া হলো, অসংখ্য বই পত্র, দিস্তা দিস্তা কাগজ কলম এনে জড়ো করা হলো। নামকরা বিদ্যালয়ে ভর্তি করানো হলো বিদ্যালয়ে যাতায়াতাদের জন্য গাড়ি কেনা হলো। সবাই মনির সাহেবের প্রশংসা করতে লাগল।
(ক) রাজার কাকে বিদ্যা শেখাতে বললেন?
(খ) রাজার মতে পাখিটি সূর্য কেন?
(গ) তোতা কাহিনী গল্পের কোন দিকটি মনির সাহেবের চরিত্রে প্রতিফলিত হয়েছে ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকে বর্ণিত শিক্ষা নিয়ে বাড়াবাড়ির দিকটি তোতাকাহিনী গল্পের আলোকে মূল্যায়ন কর।
১০। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
পাঁচ বছরের ছেলে সুমনকে নিয়ে একবন্ধুর বাসায় বেড়াতে যাই। বন্ধুর জ্ঞানী ব্যক্তি টেবিলে অনেক বড় বড় বই। প্রথম সাক্ষাতেই সুমন আলাপ জমিয়ে নেওয়ার চেষ্টা করে। একথা সেকথা তুমি এত বই পড়ো। লেখাগুলো তো খুবই ছোট দেখো কী করে? বন্ধুটিও বেশ মজার মানুষ সে মজা করে তার চশমাটা পরিয়ে দেয়। বন্ধুটি সুমনকে চকলেট দেয়। সুমন তাকে মুর্হূতের মধ্যে ২/৩টি ছড়া শুনিয়ে দেয়। কয়েক মিনিটের প্রথম সাক্ষতেই দুজনের মধ্যে বেশ ভাব হয়ে যায়।
(ক) জেলখানার ডাক্তার কখন এলেন?
(খ) অধ্যাপককে ঢাকা হতে দিনাজপুর কারাগারে বদলি করা হয় কেন?
(গ) উদ্দীপকে সুমনের মধ্যে বুলুর কোন বৈশিষ্ট্যের প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকটি বুলু গল্পের সমগ্রভাব ধারণ করেনি যুক্তিসহ বিশ্লেষণ কর।
১১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অরুণ একজন সন্ন্যসী। সে ধর্মীয় বিধান অনুসারে বৈরাগী হয়ে ঘুরে বেড়ায়। সে মনে করে সংসারের মোহ ত্যাগ করে ভক্তি সাধানের মাধ্যমে সৃষ্টিকর্তাকে পাওয়া যাবে। সংসারের সাধনা করে কোনো লাভ নেই।
(ক) পল্টুর বাবার নাম কী?
(খ) পরেশের বুকটা কেঁপে ওঠলো কেন?
(গ) উদ্দীপকের অরুণ চরিত্রের সাথে মানুষের মন গল্পের যে চরিত্রের মিল রয়েছে সেই চরিত্রটি বিশ্লেষণ কর।
(ঘ) উদ্দীপকের শেষ বাক্যটি মানুষের মন গল্পের আলোকে বর্ণনা কর।
8 Comments
ans
ReplyDeleteThank you
ReplyDeleteক বিভাগে উত্তর
ReplyDeleteলখাকে কেন ভারি মজার দুষ্টু ছেলে বলা হয়েছে?
ReplyDeleteরহমতকে কারাবরণ করতে হয়েছিল কেন
Deleteলখার মাঝে কৈশরের প্রানচাঞ্চল্য থাকায় তাকে ভারি মজার দুষ্টু ছেলে বলা হয়েছে।অভাব ও ক্ষুধার জ্বালা বাক প্রতিবন্ধী লখার নিত্যসঙ্গী। তাও নানান মজার কাজ করে নিজের কৈশরকালকে আনন্দময় করে রাখে তাই লখাকে গল্পে ভারী মজার দুষ্টু ছেলে বলা হয়েছে।
DeleteAnswer ???
ReplyDeleteরহমতকে কারাবরণ করতে হয়েছিল কেন?
ReplyDelete