অর্ধ-বার্ষিক পরীক্ষা
অষ্টম শ্রেণি
বিষয়ঃ কৃষিশিক্ষা (সৃজনশীল)
যে কোন ৭টি প্রশ্নের উত্তর দাওঃ১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
কৃষিনির্ভর রামপুর গ্রামের চাষিরা মৌসুমভিত্তিক ফসল চাষ করেন। তাদের উঁচু জমিগুলে অনেক সময়ই খালি পড়ে থাকে। ফলে চাষিরা ঐ সময়ে বেকার বসে থাকেন। জমিতে ফসল না থাকা ও বেকারত্বের কারণে দিশেহারা কৃষকরা কৃষি কর্মকর্তার পরামর্শ চাইলে কৃষি কর্মকর্তা চাষিদের মৌসুম নির্ভরতা মুক্ত বিভিন্ন ফসলের জাত চাষাবাদের জন্য উদ্বুদ্ধ করেন। ধানসহ বিভিন্ন শাক-সবজির মৌসুম নির্ভরতা মুক্ত ফসল চাষ করে রামপুরের চাষিরা বর্তমানে স্বাবলম্বী।
(ক) বাংলাদেশ অর্থনীতির মেরুদন্ড কী?
(খ) আদি কৃষি উৎপত্তি সাধারণত মানুষের হাতেই ব্যাখ্যা কর।
(গ) ফসল চাষে সফলতা পেতে রামপুরের চাষিরা যে পদক্ষেপ নিয়েছিল তা ব্যাখ্যা কর।
(ঘ) কৃষি কর্মকর্তার পরামর্শে রামপুরের চাষিরা কীভাবে স্বাবলম্বী হয়েছিল-বিশ্লেষণ কর।
২। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জসিম রংপুরের মিঠা পুকুরে গ্রামে বাস করে। সেখানে বর্ষাকাল ছাড়া প্রায় সারা বছর খরা থাকে। তার জমিতে পুষ্টি ঘাগটি ও রয়েছে। ফলে ফসল উৎপাদন অসম্ভব হয়ে পড়ে। তার বন্ধুর তারেক তাকে বলে বাংলাদেশের বিজ্ঞানীরা খাদ্য ঘাটতি পূরণে আবহাওয়া উপযোগী নতুন নতুন জাত উদ্ভাবন করে চলেছেন।
(ক) পুষ্টি সমস্যা সমাধানে বিজ্ঞানীরা দেশকে কয় অঞ্চলে ভাগ করেছেন?
(খ) সুপার হাইব্রিড ধানের চাষ চাষিদের বীজের সার্বভৌম্ব নষ্ট করে ব্যাখ্যা কর।
(গ) জসিমের এলাকায় কোন জাতের ধান উৎপাদন করা যেতে পারে ব্যাখ্যা কর।
(ঘ) জসিমের বন্ধুর উক্তিটি বিশ্লেষণ কর।
৩। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
খালেক দুই একর জমিতে পরপর কয়েক বছর ধান চাষ করে দেখল প্রতি বছর ধানের ফলন কমে যাচ্ছে। এ বিষয়ে কৃষি কর্মকর্তার সাথে আলাপ করলে তিনি আলমকে শস্য পর্যায় অবলম্বন করার পরামর্শ দেন।
(ক) সাথি ফসল কাকে বলে?
(খ) শস্য পর্যায়ে ধইঞ্চা চাষ করা সুবিধাজনক কেন?
(গ) আলম তার জমিতে কীভাবে শস্য পর্যায় করবেন ব্যাখ্যা কর।
(ঘ) খালেক কৃষি কর্মকর্তার পরামর্শ গ্রহণ করলে কীভাবে লাভবান হবেন-বিশ্লেষণ কর।
৪। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মতি মিয়া একজন আলু চাষি। দুবছর ধরে কেবল আলুই চাষ করে যাচ্ছে। আশানুরূপ ফলনও পাচ্ছে না। ফলে কিছুটা আর্থিক টানাপরেন। তার এ অবস্থা দেখে প্রতিবেশী কৃষক বন্ধু নাফিস তাকে আলুর সাথে পোটলের চাষ করার পরামর্শ দিলেন।
(ক) মিশ্রফসল চাষ কি?
(খ) শস্য পর্যায়প্রযুক্তির সুবিধাগুলো কি কি?
(গ) প্রতিবেশী কৃষক বন্ধুর পরামর্শটি কিভাবে বাস্তবায়ন করবে তা ব্যাখ্যা কর।
(ঘ) মতি মিয়ার ভাগ্যন্নোয়নে চাষ পদ্ধতিটি কতটুকু কার্যকর হবে? বিশ্লেষণ কর।
৫। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
গণি মিয়া একজন প্রান্তিক চাষি। তার অল্প পরিমাণ জমিতে বেশি ফসল উৎপাদনের জন্য উচ্চ ফলনশীল ধান চাষ করেছে। কিছুদন পর জমিতে গিয়ে দেখল ধানের পাতায় ডিম্বাকৃতির দাগ পড়েছে এবং দাগের চারদিক বাদামি ও মাঝের অংশ সাদা ছাই বর্ণের।
(ক) ঢলে পড়া রোগ কী?
(খ) মাঠ ফসলের বহুমুখীকরণ বলতে কী বোঝ?
(গ) উদ্দীপকে বর্ণিত গণি মিয়ার ধান ক্ষেত্রে কোন জাতীয় রোগ দেখা দিয়েছে? ফসলের এ রোগের ব্যাখ্যা দাও।
(ঘ) গণি মিয়ার ধান ক্ষেতের এ জাতীয় রোগের প্রতিকার আছে কি না বিশ্লেষণ কর।
৬। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মোরশেদ সাহেব দীর্ঘদিন ধরে জমিতে সেচের মাধ্যমে ধানের চাষাবাদ করে আসছেন। বর্তমানে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ফসলের উৎপাদন খরচ অনেক বেড়ে গেছে। এই অবস্থায় মোরশেদ সাহেব কৃষি কর্মকর্তার সাথে পরামর্শ করে মাটি পরীক্ষাপূর্বক সেচের সময় নির্ধারণের উদ্যোগ গ্রহণ করেন। ফলে তার জমিতে পানির পরিমাণ অনেক কম লাগে।
(ক) কোন ধরনের মাটিতে ধানের শুকানো বীজতলা তৈরি করা হয়?
(খ) ভালো বীজ নির্বাচন করার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
(গ) মোরশেদ সাহেব তার জমিতে সেচের সময় কিভাবে নির্ধারণ করবেন? ব্যাখ্যা কর।
(ঘ) ফসলের উৎপাদন খরচ কমাতে কবীর সাহেবের উদ্যোগটি মূল্যায়ন কর।
৭। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
করিম সাহেব তার জমিতে ধান চাষ করতে চান। তার জমির মাটি বেলে দো-আশ। বীজতলা প্রস্তুতের জন্য তিনি কৃষি কর্মকর্তার সাথে কথা বলে প্রয়োজনীয় বিষয়গুলো জেনে নিলেন।
(ক) মিশ্র চাষ কাহাকে বলে?
(খ) বীজতলার জমি চাষের পর মাটির ঢেলা ভেঙে ফেলতে হয় কেন?
(গ) করিম সাহেব কীভাবে তার বীজতলা তৈরি করবেন-ব্যাখ্যা কর।
(ঘ) করিম সাহেবের শুকনো বীজতলা তৈরি করা উচিত তোমার যুক্তিতে বুঝিয়ে বল।
৮। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জনাব নূরনব্বী তার আম বাগানে শক্তিচালিত যন্ত্রের সাহায্যে সেচ দিয়ে থাকেন। তিনি লক্ষ্য করেছেন সেচের পানির বেশির ভাগই অপচয় হয়। তাই এবার তিনি সেচের পানি অপচয় রোধকল্পে ব্যবস্থা নিলেন। পদ্ধতিগতভাবে দিয়ে তার অনেক পানি তথা খরচ সাশ্রয় হল।
(ক) সেচ কী?
(খ) চাহিদা অনুসারে সেচ দেওয়া ভালো ফলনের পূর্বশর্ত-ব্যাখ্যা কর।
(গ) নুরনবী সাহেবের পূর্বের ও বর্তমান সেচ পদ্ধতি তুলনা কর।
(ঘ) নুরনবী সাহেবের লক্ষ্যগুলোর সাথে তুমি কী একমত? তোমার স্বপক্ষে যুক্তি দাও।
৯। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
কয়েক বছর যাবৎ কম বৃষ্টিপাত হওয়ার লালপুর গ্রামের কৃষকেরা ফসল উৎপাদনে মারাত্মক বিপর্যয়ের মধ্যে পড়েছেন। এ অবস্থায় তারা কৃষিবিদ মিজান সাহেবের পরামর্শের জন্য গেলেন। মিজান সাহেব তাঁদেরকে বৃষ্টিহীন অবস্থায় ফসল চাষের বিভিন্ন কৌশল সম্পর্কে বলেন। সে অনুযায়ী কৃষকরা ফসলের কিছু নতুন জাত ও আবর্জনা সংগ্রহ করেন। পরামর্শ অনুযায়ী ফসল উৎপাদন কৌশল অবলম্বন করে বর্তমানে তাঁরা বিপর্যয়ের হাত হতে রক্ষা পেয়েছেন।
(ক) অনাবৃষ্টি কী?
(খ) মাটিতে রসের ঘাটতি হলে কী সমস্যা হয়-ব্যাখ্যা কর।
(গ) কৃষকদের আবর্জনা সংগ্রহের কারণ ব্যাখ্যা কর।
(ঘ) নতুন ব্যবস্থাপনায় কৃষকদের ফসল উৎপাদন কৌশল বিশ্লেষণ কর।
১০। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আবীরের বাড়ি সমুদ্র উপক‚লবর্তী এলাকায়। এ অঞ্চলের জমি সমুদ্রের পানি দ্বারা প্লাবিত হয়। সমুদ্রের পানি লবণাক্ত, যার কারণে মাটিতে লবণের ঘনত্ব বেড়ে যয়। সে তার এলাকায় চাষ উপযোগী লবণাক্ততা সহিষ্ণু ফসল ও ফসলের জাত সম্পর্কে জানে।
(ক) লবণাক্ততা সহিষ্ণু ফসল কাকে বলে?
(খ) ফসলের বিরূপ আবহাওয়া একটি ক্ষতিকর দিক ব্যাখ্যা কর।
(গ) আবীরের এলাকায় চাষ উপযোগী জাতগুলোর তালিকা উল্লেখ কর।
(ঘ) আবীরের এলাকার ফসল উৎপাদনে আর কী কী কৌশল অবলম্বন করা যায় তা বিশ্লেষণ কর।
১১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
গণি মিয়ার জমির ফসল পরপর দু বছর বন্যার পানিতে ডুবে নষ্ট হয়ে যাওয়ায় হতাশ হয়ে তিনি কৃষি কর্মকর্তার শরণাপন্ন হন। কৃষি কর্মকর্তা তাকে নির্দিষ্ট কিছু জাতের ধান চাষের পরামর্শ দেন এবং বলেন বন্যায় ফসল রক্ষায় নিয়ন্ত্রণমূলক ও কৃষি তাত্তি¡ক ব্যবস্থাপনা খুবই কার্যকরী।
(ক) বাংলাদেশের কোন অঞ্চলে লবণাক্ততার সমস্যা বেশি?
(খ) মাটিতে জৈব সার ব্যবহার করা হয় কেন?
(গ) গণি মিয়া কীভাবে তার সমস্যা সমাধান করতে পারেন ব্যাখ্যা করো।
(ঘ) কৃষি কর্মকর্তার শেষোক্ত উক্তিটি বিশ্লেষণ কর।
0 Comments