Ticker

6/recent/ticker-posts

Ad Code

নবম শ্রেণি - অর্ধ-বার্ষিক পরীক্ষার বাংলা প্রথম পত্র প্রশ্ন

অর্ধ-বার্ষিক পরীক্ষা
নবম শ্রেণি
বিষয়ঃ বাংলা প্রথম পত্র (সৃজনশীল)
 
[প্রত্যেক বিভাগ হতে কমপক্ষে একটি করে মোট সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে]
 ক-বিভাগ- গদ্য
 ১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
শামিম নবম শ্রেণিতে পড়ে। ক্লাসের অন্যসব ছেলে মেয়ের মতো সেও প্রানবন্ত।  খেলাধুলা করে, বন্ধুদের সাথে দুষ্টুমি করে। হঠাৎ করেই ঘটল দূর্ঘটনা। সড়ক দূর্ঘটনায় শামিম একটা চোখ হারাল। এখনও সে ক্লাসে আসে, শিক্ষাককে পড়া বলে। কিন্তু আগের মতো সেই প্রাণবন্ত পরিবেশ পায় না। ক্লাসের বন্ধুরা তার সাথে মেশে না, দুষ্টুমি করে না। শামিমের দিকে কেমন ভয়ে ভয়ে তাকায় ফলেধীরে ধীরে শামিম নিশ্চুপ হয়ে যায়। 
(ক)    সুখাকে কে সু বলে ডাকত?
(খ)    মাছ ধরার সময় বাক্যহীন সঙ্গীই সর্বাপেক্ষা শ্রেষ্ঠ- ব্যাখ্যা কর।
(গ)    উদ্দীপকটি সুভা গল্পের কোন ভাবকে নির্দেশ করে? দেখ।
(ঘ)    শারীরিক ত্র“টির কারণেই উদ্দীপকের সাদিক ও সুভা গল্পের সুভা সামাজিক বৈষম্যের শিকার- মূল্যায়ন কর।

২।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জাতীয় জীবনাধারা গঙ্গা-যমুনার মতোই দুই ধারায় প্রবাহিত। এক ধারার নাম আত্মরক্ষা বা স্বার্থপ্রসার, আরেক ধারার নাম আত্মপ্রকাশ বা পরমার্থ বৃদ্ধি। একদিকে যুদ্ধ বিগ্রহ অপরদিকে কল্যাণপ্রদ দিক। একদিকে শুধু কাজের জন্য কাজ। অপরদিকে আনন্দের জন্য কাজ। একদিকে সংগ্রহ, আরেক দিকে সৃষ্টি। যে জাতি দ্বিতীয় দিকটির প্রতি উদাসীন থেকে শুধু প্রথম দিকটির সাধনা করে, সে জাতি কখনও উঁচু জীবনের অধিকারী হতে পারে না। 
(ক)    ভাঁড়েও ভবানী অর্থ কী?
(খ)    অন্তর্নিহিত শক্তি বলতে কী বোঝানো হয়েছে?
(গ)    উদ্দীপকে বর্ণিত প্রথম দিকটি বই পড়া প্রবন্ধের যে দিকটিকে ইঙ্গিত করে তা ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে পরমার্থ বৃদ্ধির প্রতি যে গুরুত্ব দেয়া হয়েছে তা বই পড়া প্রবন্ধের আলোকে লেখকের মতকে সমর্থন করে- মন্তব্যটি বিচার কর।

৩।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
এক অন্ধকার রাতে মা ছোঁ-রাক্ষষের গল্প বলছিল, ছোঁ-রাক্ষস আমাদেরই মতো পাখাওয়ালা আকাশচারী জীব। ওদের দৃষ্টি খুব তীক্ষè। ওরা মাটির দিকে চোখ রেখে আকাশে ভেসে বেড়ায়, সুযোগ পেলে চোখের পলকে ছোঁ মেরে বাঁকা নখ বিধিয়ে ধরে নিয়ে যায়। তারপর গাছে বসে ঠোকর মেরে চোখ খায়, বুক খায়, কলজে খায়। ছানা দুটো ভয়ে ওদের মার ডানার মধ্যে মুখ লুকায়। জোৎসা উঠলে ওদের ভয় কমে।
(ক)    রামের সুমতি গ্রন্থটি কার লেখা?
(খ)    কাঙালীর কথায় মুখুয্যে মহাশয় বিরক্ত হয়েছিল কেন? ব্যাখ্যা কর।
(গ)    কাঙালীর কোন বৈশিষ্ট্য উদ্দীপকের ছানা দুটোর মাঝে পাওয়া যায়? ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকটি ‘অভাগীর স্বর্গ গল্পের বিশেষ একটি দিনকে প্রতিষ্ঠায় করেছে।’-মূল্যায়ন কর।

৪।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
স্বামী ও দুই সন্তান নিয়ে পুষ্পরাণীর সংসার। দিনমজুর স্বামীর সামান্য আয়ের টাকা দিয়ে অতি কষ্টে তার সংসার চলে। সন্তানদের ভালো খেতে পড়তে দিতে না পারলেও পরম মমতায় তাদের আগলে রাখেন। দুষ্টুমির কারণে মাঝে মধ্যে বকাঝকা করলেও অন্তরে তাদের প্রতি গভীর মমতা অনুভব কররেন।
(ক)    আম-আঁটির ভেঁপু- শীর্ষক গল্পটির রচয়িতা কে?
(খ)    নীলমণি রায়েল ভিটা জঙ্গলাবৃত হইয়া পড়িয়া আছে কেন?
(গ)    উদ্দীপকের পুষ্প রাণীর সংসারের সঙ্গে আম আঁটির ভেঁপু গল্পের সর্বজয়ার সংসারের সাদৃশ্যগত দিক তুলে ধর।
(ঘ)    পুষ্প রাণীর ও সর্বজায়া উভয়েই পলি­ মায়ের শাশ্বত চরিত্র। উদ্দীপক ও আম আঁটির ভেঁপু শীর্ষক গল্পের আলোকে এ কথার উপযুক্ততা বিচার কর।

খ-বিভাগ- পদ্য
 ৫।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা!
মাগো তোমার কোলে তোমার বোলে। কতই শান্তি ভালোবাসা!
আ মরি বাংলা ভাষা
কি জাদুর বাংলা গানে, গান গেয়ে দাড় মাঝি টানে,
গেয়ে গান নাচে বাউল, গান, গান গেয়ে ধান কাটে চাষা
বাজিয়ে কবি তোমার বীনে, আনল মালা জগৎ জিনে
তোমার চরণ তীর্থে মাগো জগৎ করে যাওয়া আসা
আ মরি বাংলা ভাষা
(ক)    বঙ্গবাণী কবিতায় নিরঞ্জন শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
(খ)    দেশি ভাবে বুঝিয়ে ললাটে পুরে ভাগ বলতে কী বুঝানো হয়েছে?
(গ)    উদ্দীপকে বঙ্গবাণী কবিতার যে ভাবের প্রতিফলন ঘটেছে ব্যাখ্যা কর।
(ঘ)    উক্ত ভাব প্রকাশের ক্ষেত্রে উদ্দীপকের কবির চেয়ে আবদুল হাকিমের অবস্থান সুদৃঢ় ও বলিষ্ট বঙ্গবাণী কবিতার আলোকে মন্তব্যটি বিশ্লেষণ কর।

৬।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সৌহার্দ ব্যারিস্টারি পড়ার জন্য কানাডাক গেলেও মন পড়ে থাকে কর্ণফুলীর তীরের সেই ছায়াঘেরা গ্রাম নন্দীপুরে। নদীর দু’তীরের প্রাকৃতিক শোভা ও শৈশবের স্মৃতি মনে করতেই সে আবেগতাড়িত হয়। তার ধারণা, বাংলা সাহিত্য সম্ভারের অনেক অংশ জুড়ে রয়েছে নদীর অবস্থিতি। 
(ক)    বাংলা সাহিত্যে সনেটের প্রবর্তন করেন কে?
(খ)    ‘স্নেহের তৃষ্ণা’ বলতে কী বোঝানো হয়েছে?
(গ)    উদ্দীপকের সৌহার্দের অনুভূতি ‘কপোতাক্ষ নদ’ কবিতার আলোকে ব্যাখ্যা কর।
(ঘ)    “উদ্দীপকে যে বাবটি প্রতিফলিত হয়েছে তা যেন ‘কপোতাক্ষ নদ’ কবিতার মূলভাব”উক্তিটি মূল্যায়ন কর।

৭।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মানুষ সৃষ্টির সেরা জীব। মানব জীবন নাতিদীর্ঘ। মানুষের স্বীয় কর্মের জন্য সাফল্য, ব্যর্থতায় পর্যবসিত হয়। ভোগ, লোভ-লালসার চিন্তায় মানুষ ব্যর্থতা অর্জন করে। পক্ষান্তরে, মানুষ, ত্যাগ, ধৈর্য, সহিষ্ণুতার মাধ্যমে সাফল্য অর্জন করে।
(ক)    ‘ধ্বজা’ শব্দের অর্থ কী?
(খ)    আয়ু যেন শৈবালের নীর ব্যাখ্যা কর।
(গ)    জীবন সঙ্গিত কবিতার সাথে জীবনের, যে ব্যর্থতা পাওয়া যায় তা উদ্দীপকের আলোকে বর্ণনা কর।
(ঘ)    “সাফল্য অর্জনে চাই ত্যাগ, ধৈর্য, সহিষ্ণুতা”, উদ্দীপক ও জীবন সঙ্গিত কবিতার আলোকে মন্তব্যটি বিশ্লেষণ কর।

৮।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মিস্ত্রি, কামার,মিল্পী. দরজি এরা কি সত্যই নিম্নস্তরের লোক? অশিক্ষিত বলেই কি সভ্য সমাজে এদের স্থান নেই? যা তুমি সামান্য বলে অবহেলা করছ তা কতখানি জ্ঞান,চিন্তু ও সাধনার কল তা কি ভেবে দেখেল?
(ক)    জুতা আবিষ্কার কবিতার চরণ সংখ্যা কর?
(খ)    জামার কুলপতিকে মন্ত্রীকেন শুলে চড়াতে চাইলেন?
(গ)    উদ্দীপকটি জুতা-আবিষ্কার কবিতার কোন দিকটির ইঙ্গিতবাহী? ব্যাখ্যা কর।
(ঘ)    উক্ত দিনটি জুতা আবিষ্কার কবিতার সমগ্র ভাবের প্রকাশক মন্তব্যটির সাথে কি তুমি একমত? তোমার মতের পক্ষে যুক্তি দাও।
গ-বিভাগ- সহপাঠ
 ৯।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সুমন তার পরিবারের সাথে সাভারে বেড়াতে গিয়ে জাতীয় স্মৃতিসৌধ দেখে অবাক হয়। সে মায়ের কাছে এ স্মৃতিসৌধ সম্পর্কে জানতে চায়। মা তাকে বলে, মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে এই স্মৃতিসৌধটি নির্মিত হয়েছে। স্মৃতিসৌধ তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল হয়ে দাঁড়িয়ে আছে।
(ক)    আধুনিক বাংলা উপন্যাসের জনক কে?
(খ)    আলো আঁধার বুধার কাছে সমান কেন?
(গ)    উদ্দীপকের স্মৃতিসৌধ ‘কাকতাড়–য়া’ উপন্যাসের কোন স্মৃতি মনে করিয়ে দেয়? ব্যাখ্যা কর।
(ঘ)    “উদ্দীপকের ‘স্মৃতিসৌধ’ ও ‘কাকতাড়–য়া’ উপন্যাস উভয়ই মুক্তিযুদ্ধের প্রমাণ্য দলিল”Ñবিশ্লেষণ কর।

১০।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে
তবু শত্র“ এলে অস্ত্র হাতে ধরতে জানি
তোমার ভয় নেই মা আমরা
প্রতিবাদ করতে জানি।
(ক)    কার নির্দেশনায় বুধা মিলিটারি ক্যাম্পে মাইন পুঁতে এসেছিল?
(খ)    পাকিস্তানি সেনারা ক্যাম্পে বাঙ্কার বানিয়েছিল কেন?
(গ)    উদ্দীপকে ‘কাকতাড়–য়া’ উপন্যাসের  যে দিকটি ফুটে উঠেছে- তা ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে উলি­খিত দেশপ্রেমের স্বরুপ ‘কাকতাড়–য়া’ উপন্যাসে কতটা প্রতিফলিত হয়েছে? বিশ্লেষণ কর।

১১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সুমার বাবা দিনমজুর। যৌতুকের টাকার  অভাবে  সুমার বাবা বৃদ্ধ মোড়লের সাথে তার বিয়ে ঠিক করে। সুমা রাজি না হয়ে কর্মের সন্ধানে বেরিয়ে পড়তে গেলে সবাই মিলে তাকে ধরে জোর করে বিয়ে দিতে চায়। তখন রাহুল এসে তীব্র প্রতিবাদ করে এ বিয়ে ঠেকায়। অবশেষে সে নিজেই বিনা যৌতুমে সুমাকে বিয়ে করে এবং অজানার উদ্দেশ্য পাড়ি জমায়।
(ক)     নৌকার সঙ্গে কিসের ধাক্কা লেগেছিল?
(খ)    “এমন মেয়েও কারো পেটে জন্মায় জানতাম না”-এ কথাটি বুঝিয়ে বল।
(গ)    উদ্দীপকের সুমা চরিত্রটি ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রের সাথে সাদৃশ্যপূর্ণএসে তীব্র তা তুলে ধর।
(ঘ)    প্রতিবাদের প্রতিকি চরিত্র হিসেবে উদ্দীপকের রাহুল এবং ‘বহিপীর’ নাটকের হাশেম আলি অভিন্ন চরিত্র মূল্যায়ন কর।

Post a Comment

1 Comments

  1. নৌকার সঙ্গে কিসের ধাক্কা লেগেছিল

    ReplyDelete
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)