Ticker

6/recent/ticker-posts

Ad Code

অষ্টম শ্রেণি - অর্ধ-বার্ষিক পরীক্ষার বাংলাদেশ ও বিশ্বপরিচয়

অর্ধ-বার্ষিক পরীক্ষা
অষ্টম শ্রেণি
বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্বপরিচয় (সৃজনশীল)
 
যে কোন ৭টি প্রশ্নের উত্তর দাওঃ

১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জমিদার মতিন আলীর মৃত্যুর পর তাঁর স্ত্রী সন্তান দ্বয়ের ওপর দায়িত্ব বণ্টন করে দেন। তিনি তার নিজপুত্র খালেদের ওপর রাজস্ব আদায় ও প্রতিরক্ষার দায়িত্ব এবং সৎপুত্র সামাদের ওপর শাসন ও বিচার বিভাগের দায়িত্ব ন্যস্ত করেন।
(ক)    বাংলায় স্বাধীন সুলতানি শাসনের অবসান ঘটে কত সালে?
(খ)    ঔপনিবেশিক শাসন বলতে কী বোঝায়?
(গ)    উদ্দীপকের ঘটনাটি কোন ঐতিহাসিক ঘটনার সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ)    “উক্ত ঐতিহাসিক ঘটনার ফল ছিল সুদূরপ্রসারী বক্তব্যটি বিশ্লেষণ কর।

২।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জমির আলী তার নাতির সাথে গল্প করতে গিয়ে বলেন যে, এ দেশে তাদের জমিদারি থাকলেও বিদেশি একটি শাসকগোষ্ঠীকে ভূমি রাজস্ব প্রদান করতে হতো এবং ঐ গোষ্ঠী তৎকরীন জমিদারি ব্যবস্থার ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছিল। কিন্তু পাশাপাশি শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে তাদের অবদান অনস্বীকার্য।
(ক)    ভারত শাসন আইন পাস হয় কোন সালে?
(খ)    দ্বৈতশাসন বলতে কী বোঝায়?
(গ)    জমির আলী কোন বিদেশি শক্তির শাসনব্যবস্থার কথা বলেছেন? ব্যাখ্যা কর।
(ঘ)    “শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে উক্ত শাসন শ্রেণির অবদান অনস্বীকার্য” উক্তিটির সপক্ষে যুক্তি উপস্থাপন কর।

৩।    নিচের ছক চিত্রটি লক্ষ কর এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
(ক)    ১৯৭০ সালের নির্বাচনে কোন দল জয়লাভ করে?
(খ)    ১৯৭১ সাল যৌথ কমান্ড গঠন করা হয়েছিল কেন?
(গ)    উদ্দীপকের ঘটনায় প্রত্যক্ষ ভূমিকা পালনকারী দেশ কোনটি?
(ঘ)    উদ্দীপকের দেশগুলো ঐক্যবদ্ধ থাকলে বাংলাদেশ অতি অল্প সময়ে স্বাধীন হতো- বিশ্লেষণ কর।

৪।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
একটি দেশের শাসকবর্গ একটি প্রদেশকে জোরপূর্বক শাসন ও শোষণ করতে থাকে। প্রদেশের নির্বাচিত নেতা ষড়যন্ত্র বুঝতে পেরে এক বিশাল সমাবেশে ভাষণ দেয় জনগণকে ঐক্যবদ্ধ ও স্বাধীনতার জন্য প্রস্তুত হতে বলেন। জনগণ অসহযোগ আন্দোলন অংশ নেয় এবং মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। পৃথক রাষ্ট্র গঠিত হয়।  
(ক)    অপারেশন সার্চলাটি কী?
(খ)    মুক্তিযুদ্ধে গণমাধ্যমের ভূমিকা ব্যাখ্যা কর।
(গ)    উদ্দীপকের ঘটনা পাঠ্যপুস্তকের যে ঘটনার বার্তা বহন করে তা ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকের মত একজন মহান নেতার নেতৃত্ব আমাদের স্বাধীনতা এনে দিয়েছে বিশ্লেষণ কর।

৫।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অনি তার বন্ধুদের সাথে একটি ঐতিহাসিক স্থান দেখতে যায়। উক্ত স্থানটি দেখে তার মগ্ধ হয়। স্থানটি সোনাগাঁও এ অবস্থিত। স্থানটিতে এখনও ৫২টি ইমারত টিকে আছে। অনির এক বন্ধু বলল পরের বছর আমরা জাতীয় জাদুঘর দেখতে যাব। এই জাদুঘর পরিদর্শনের মাধ্যমে আমরা প্রাচীন বাংলার ঐতিহ্য সম্পর্কে ধারণা পাব।  
(ক)    রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি কোথায় অবস্থিত?
(খ)     কোন আমলে এবং কেন কার্জন হল নির্মিত হয়?
(গ)    অনি যে স্থানটি পরিদর্শন করে সেটির ঐতিহ্য ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে উল্লিখিত অনি বন্ধুর বক্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ কর।

৬।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
কৃষক রহিম জমি চাষ করেন এবং মৎস্য চাষ করেন। তার ছেলে টিপু মিয়া কারিগরি প্রশিক্ষণ নিয়ে মধ্যপ্রাচ্যে যায়। তার প্রেরিত অর্থে নিজ গ্রামে কুটির শিল্প ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়। এখানে প্রশিক্ষণ নিয়ে এলাকার অদক্ষ মানুষ মানব সম্পদে পরিণত হয়। 
(ক)    জি.ডি.পি. কাকে বলে?
(খ)    রেমিট্যান্স বলতে কী বোঝায়?
(গ)    উদ্দীপকের বর্ণিত কৃষকের কর্মকাÐ বাংলাদেশের অর্থনীতির যে খাতকে নির্দেশ করে তার ব্যাখ্যা কর।
(ঘ)    মানব সম্পদ উন্নয়নে টিপু মিয়ার গ্রহীত পদক্ষেপ কি যথেষ্ট বলে মনে কর? উত্তরে সপক্ষে যুক্তি দাও।

৭।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
জনাব আশেকুর কুষ্টিয়া শহর এলাকায় একজন নির্বাচিত চেয়ারম্যান। নির্বাচিত হয়ে তিনি এলাকয় ভেজাল মুক্ত খাদ্র বিক্রি নিশ্চিত এবং পরিবেশ রক্ষায় ব্যবস্থা গ্রহণ করেন। অতঃপর তিনি এলাকার উন্নয়নের জন্য নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেন। উদার, কর্মঠ, সৎ ও সাহসী চেয়ারম্যানকে নির্বাচিত করতে পেরে তার এলাকার লোকজন গর্বিত।   
(ক)    বাংলাদেশের আইনসভার নামকী?
(খ)    সরকারকে রাষ্ট্র পরিচালনার চালিকা শক্তি বলা হয় কেন?
(গ)    মি. আশেকুর যে স্থানীয় সরকারের প্রধান সেটির গঠন ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে বর্ণিত কাজগুলি কি মি. আশেকুর একমাত্র কাজ? তোমার মতামতের পক্ষে যুক্তি দাও।

৮।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বিদ্যালয়ে ক্লাস চলছে। এমন সময় হঠাৎ বেঞ্চ, চেয়ার, টেবিল কেঁপে উঠল। স্যার সবাইকে বাহিরে যেতে বললেন, তখন আমরা সবাই দৌড়ে বাহিরে গেলাম।  
(ক)    ভূকিম্প কাকে বলে?
(খ)    বৈশ্বিক উষ্ণায়নের প্রধান কারণ ব্যাখ্যা কর।
(গ)    উদ্দীপকে কোন ধরনের দুর্যোগের ইঙ্গিত দেয়া হয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ)    উক্ত দুর্যোগকালীন সময় কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা দরকার? তোমার মতামত দাও।

৯।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
শিক্ষিত পরিবারের মেধাবী ছাত্রী অনামিকা প্রযুক্তি বিষয়ে বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে উচ্চতর প্রশিক্ষণের জন্য বিদেশে যান। প্রশিক্ষণ শেষে দেশে ফিরে সে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার জনসংখ্যা নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।  
(ক)    জনসংখ্যা সম্পর্কিত বাংলাদেশের ¯েøাগান কি?
(খ)    জনসংখ্যা নীতি বলতে কী বোঝায়?
(গ)    জনসংখ্যা নিয়ন্ত্রণে উদ্দীপকে বর্ণিত সংস্তাটির ভূমিকা ব্যাখ্যা কর।
(ঘ)    প্রযুক্তি নির্ভর শিক্ষা অনামিকাকে জনসম্পদে রূপান্তরিত করেছে-তুমি কি একমত? মতামত দাও।

১০।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
শিক্ষিত পরিবারের ছেলে মিঠু। বাবা-মার উদাসীনতার সুযোগ যে রাত জেগে ইন্টারনেটের অপব্যবহার করে। সে প্রায়ই বিদ্যালয়ে অনুপস্থিত থাকে। বিপদগামী ছেলেদের সাথে মিশে মেয়েদের উত্যক্ত করে এবং বিনা টিকিতে রেল ভ্রমণ করে। 
(ক)    সামাজিক সমস্যা কাকে বলে?
(খ)    অপসংস্কৃতি মাদকাসক্তির একটা বড় কারণ? ব্যাখ্যা কর।
(গ)    উদ্দীপকের ঘটনার সাথে যে সামাজিক সমস্যার মিল রয়েছে তা ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকের সমস্যা থেকে সমাজকে রক্ষা করার উপায় বিশ্লেষণ কর।

১১।    নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের বহুমুর্খী কার্যক্রম পরিচালনা করছে। সংস্থা ১ বাংলাদেশের দারিদ্র্য দূরীকণ এবং সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠাসহ আরো কয়েকটি ক্ষেত্রে কাজ করছে। অন্যদিকে সংস্থা-২ বাংলাদেশসহ সমগ্রবিশ্বে খাদ্য নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে।
(ক)    ইউনিসেফ এর পূর্ণরূপ কী?
(খ)    ইউনিসেফ গঠন করা হয় কেন?
(গ)    উদ্দীপকের সংস্থা-১ কোন আন্তর্জাতিক সংস্থাকে নিদের্শ করছে? ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে দ্বিতীয় আন্তর্জাতিক সংস্থাটি বাংলাদেশে ব্যাপক অবদান রাখছে- বিশ্লেষণ কর।

Post a Comment

1 Comments

  1. পরিক্ষা তে যেগুলো পড়বে

    ReplyDelete
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)