অর্ধ-বার্ষিক পরীক্ষা
সপ্তম শ্রেণি
বিষয়ঃ কৃষি শিক্ষা (সৃজনশীল)
যে কোন ৭টি প্রশ্নের উত্তর দাওঃ১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক্ষুদ্র ব্যবসায়ি মিজান ব্যবসায় লোকসান করে শহর থেকে গ্রামে ফিরে আসে। ছয় সদস্যের পরিবারের দৈনিক চাহিদা পূরণে মিজানের হিমশিম অবস্থা। গ্রামে কৃষিজ সম্পদের মধ্যে তার ছোট্ট একটি বসতবাড়ি ছাড়া মাঝারি একটি পুকুর ও ৫০ শতাংশ ফসলি জমি আছে। এ অবস্থায় চাচা আলতাফ মাস্টারের পরামর্শমতো সে তার একটি কৃষিজ সম্পদ ব্যবহারের উদ্যোগ নেয়। এতে সে পরিবারের দৈনন্দিন প্রাণিজ আমিষের চাহিদা পূরণের পাশাপাশি বাণিজ্যিকভাবেও লাভবান হয়। পরবর্তী সময়ে সে তার অন্যান্য কৃষিজ সম্পদ ব্যবহারেরও উদ্যোগ গ্রহণ করে।
(ক) কৃষিকে পেশা হিসেবে নেওয়ার আগে মানুষ কয়টি উপায়ে খাদ্য সংগ্রহ করত?
(খ) কলাকে ঋতু নিরপেক্ষ ফল বলার কারণ ব্যাখ্যা বর।
(গ) মিজান যে উপায়ে তাঁর কৃষিজ সম্পদ ব্যবহার করে লাভবান হয়েছিল তা বর্ণনা কর।
(ঘ) মিজান কৃষিজ সম্পদ ব্যবহারের যে উদ্যোগগুলো গ্রহণ করে তা আমাদের খাদ্য চাহিদার প্রেক্ষাপটে মূল্যায়ন কর।
২। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
রহিম মিয়া তার জমিতে বিভিন্ন প্রকার মাঠ ফসল ও উদ্যান ফসলের চাষ করেছেন। নতুন ধান উঠায় তার পরিবারসহ সবাই নবান্ন উৎসবে মেতে উঠল।
(ক) মানুষ কখন আগুনের ব্যবহার ও নিয়ন্ত্রণ শিখেছিল?
(খ) পরিবারের বৈশিষ্ট্যগুলো লেখ।
(গ) রহিম মিয়ার কার্যক্রম কীভাবে খাদ্য চাহিদা মিটাতে সাহায্য করে? ব্যাখ্যা কর।
(ঘ) উল্লিখিত উৎসবের সাথে রহিম মিয়ার কৃষিকাজের সংশ্লিষ্টতা বিশ্লেষণ কর।
৩। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
পহেলা বৈশাখ রুম ও রনি রমনার বটমূলে নববর্ষের অনুষ্ঠান দেখতে গিয়েছিল। সেখানে তারা নানা আয়োজন দেখে মুগ্ধ হয়। নববর্ষের বর্ণিল আয়োজন মেলার বিভিন্ন বাহারি জিনিসপত্র তাদের মন কেড়ে নেয়।
(ক) কৃষি মৌসুম কাকে বলে?
(খ) মৌলিক চাহিদা বলতে কী বোঝ?
(গ) রুমা ও রনির দেখা উৎসবটি তোমার এলাকায় কীভাবে পালন করা হয় তা ব্যাখ্যা কর।
৪। নিচের চিত্রটি লক্ষ কর এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
(ক) উদ্ভিদের অঙ্গজ বংশ বিস্তার বলতে কী বোঝ?
(খ) অঙ্গজ বংশ বিস্তারের একটি সুবিধা ব্যাখ্যা কর।
(গ) গোলাপের বংশ বিস্তারের ক্ষেত্রে চিত্রের কোন পদ্ধতিটি কার্যকরী? কারণ ব্যাখ্যা কর।
(ঘ) চিত্রের পদ্ধতিসমূহ ভালো ফলনে কীভাবে ভূমিকা রাখতে পারে? বিশ্লেষণ কর।
৫। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আজিজ সাহেবের টমেটো ও ফুলকপির আবাদ ছাড়াও পাঁচ সাত বছরের একটি আমবাগান আছে। সে আমবাগানের সেচ পদ্ধতি টমেটো ও ফুলকপি বাগানেও প্রয়োগ করেন এতে সবজিগুলোর সমস্যা দেখা দেয় কিন্তু আম বাগানে সফলতা পায়।
(ক) পানি সেচ কেন দেওয়া হয়?
(খ) সেচের পানির কার্যকারিতা বৃদ্ধির একটি প্রযুক্তি ব্যাখ্যা কর।
(গ) আজিজ সাহেব যে সেচ পদ্ধতি প্রয়োগ করে চাষে সফলতা পান তা ব্যাখ্যা কর।
(ঘ) আজিজ সাহেব কিভাবে সবজি ক্ষেত্রের উদ্বুদ্ধ সমস্যার সমাধান করবেন বিশ্লেষণ কর।
৬। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সুরুজ মিয়া তার পেঁপে ক্ষেত্রে সেচ দিতে গিয়ে অতিরিক্ত সেচ দিয়ে ফেলেছেন। পেঁপে গাছ জলাবদ্দাত সহ্য করতে পারে না। এজন্য তিনি এই অতিরিক্ত পানি নিষ্কাশনের ব্যবস্থা করলেন।
(ক) পানি নিষ্কাশন কাকে বলে?
(খ) পানি নিষ্কাশনের ব্যবস্থা লিখ।
(গ) পানি নিষ্কাশনের উদ্দেশ্য লিখ।
(ঘ) অতিরিক্ত পানির ক্ষতিকর দিকগুলো বিশ্লেষণ কর।
৭। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অনুপ তার পারিবারিক খামারে মুরগি পালন করে। আগে সে প্রাকৃতিক পদ্ধতিতেই ডিম থেকে বাচ্ছা উৎপাদন করতে। পরে তার বন্ধু বাণিজ্যিকভাবে বাচ্চা উৎপাদনের একটি পদ্ধতি সম্পর্কে বলে যা ব্যবহার করে অনুপত লাভবান হল।
(ক) ফিউনিগেশন কি?
(খ) চুন প্রয়োগ করলে ডিমের পচনরোধ হয় কেন?
(গ) বন্ধুর দেয়া পদ্ধতিটি অবলম্বনের ক্ষেত্রে অনুপকে কোন বিষয়ে গুরুত্ব আরোপ করতে হবে- ব্যাখ্যা কর।
(ঘ) বাচ্চা উৎপাদনের ক্ষেত্রে অনুপের জানতে পারা পদ্ধতিটির উপযোগিতা মুল্যায়ন কর।
৮। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বারপুর গ্রামের কৃষক মজিদ মিয়া ২০ শতাংশ জমি বর্গা নিয়ে ধান চাষ শুরু করে। সে লক্ষ করল ধানের চারার কুশি আশানুরূপ হারে গজাচ্ছে না এবং জমিতে পোকামাকড় দেখা যাচ্ছে। চিহ্নিত মজিদকে বিভিন্ন জন রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগের পরামর্শ দিলেও সে সেটি গ্রহণ করে না। ফলে প্রথম দফায় সে সফল না হলেও পরের বছর জৈব ব্যবস্থাপনা গ্রহণ করে। সে ঐ জমি হতে কাঙ্খিত ফল অর্জন করে।
(ক) উদ্ভিদের পুষ্টি উপাদান বলতে কী বোঝ?
(খ) পরিখা পদ্ধতিতে কম্পোস্ট তৈরির ক্ষেত্রে একটি পরিখা ফাঁকা রাখার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
(গ) প্রথম দফায় কী ধরনের জৈব ব্যবস্থাপনা গ্রহণ করলে মজিদ উদ্ভূত পরিস্থিতি মোকাবেলা করতে পারত তা বর্ণনা কর।
(ঘ) মজিদের দ্বিতীয় বারের চাষ ব্যবস্থাপনা শুধু পুষ্টি ঘাটতি পূরণই নয় রোগবালাই দমনেও সহায়ক ভূমিকা রেখেছে মূল্যায়ন কর।
৯। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সোহাগদের পুকুরে কার্পজাতীয় মাছের আনুমানিক ওজন ৫০০ কেজি। সে তার পরের নিম্নরূপ উপাদান ও পরিমাণ অনুযায়ী সম্পূরক খাদ্য দেয়।
উপাদান পরিমাণ
চালের গুড়া ৪৫০%
সরিষার খৈল ৪৫%
চিটা গুড় ০৫%
(ক) সম্পূরক খাদ্য কাকে বলে?
(খ) পুকুরে সম্পূরক খাদ্য দিতে হয় কেন?
(গ) উদ্দীপকের আলোকে সোহাগের পুকুরে দৈনিক খাদ্যের তালিকা তৈরি কর।
(ঘ) সোহাগদের পুকুরের সম্পূরক খাদ্য ব্যবস্থাপনা বিশ্লেষণ কর।
১০। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
দবির মিয়ার ধানের জমির ধান পাতাগুলো হলুদ হয়ে যাচ্ছে এবং অধিকাংশ ধানবীজ অপুষ্ট। এ জন্য জমিতে সে এমওপি সার প্রয়োগ করে।
(ক) উদ্ভিদ মোট পুষ্টি উপাদানের কয়টি বায়ু থেকে পায়?
(খ) কৃষিক্ষেত্রে বালাইনাশকের ব্যবহার কমানো উচিত কেন?
(গ) উদ্দীপকের জমিতে কোন পুষ্টি উপাদানের অভাব দেখা দিয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের দবির মিয়া ভূল সার নির্বাচন করেছে? বিশ্লেষণ কর।
১১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বাবুলের পুকুরের পানির রং গাঢ় সবুজ হয়ে গেছে। বাবুল তার বাবাকে বলল এভাবে চলতে থাকলে মাছের স্বাভাবিক চলাচল ব্যাহত হবে। তথন মাছ পানির উপরিভাগে খাবি খাবে।
(ক) পুকুরের পানির আদর্শ এর মান কত?
(খ) পুকুরের পানি দূষিত হলে যেসব সমস্যা হয় তা ব্যাখ্যা কর।
(গ) কী করলে বাবুলের বাবা উদ্ভূত সমস্যা দূর করতে পারে?
(ঘ) বাবুল মাছের যে অবস্থা আশঙ্কা করছে তার প্রতিকার আলোচনা কর।
0 Comments