অর্ধ-বার্ষিক পরীক্ষা
ষষ্ঠ শ্রেণি
বিষয়ঃ কৃষি শিক্ষা (সৃজনশীল)
১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
শহিদুল সাহেব তাঁর বাড়িতে ধরনের শাক-সবজি, ফুল ও ফলের বাগান করেন। উপযুক্ত পরামর্শের অভাবে বাগান থেকে ভাল ফলন পাচ্ছিলেন না। গত বছর তিনি জেলা শহরে কৃষি মেলায় নিয়ে কৃষিবিষয়ক বহুতথ্য বাস্তবে দেখেন ও পড়ার জন্য বই নিয়ে আসেন। এতে তার বাগানগুলোর সমস্যার সমধান করতে পারেন। পরবর্তীতে প্রতিবেশীদের সাথে তার এ অভিজ্ঞতা বিনিময় করেন।
(ক) কৃষি বিষয়ক একটি সমস্যার নাম লিখ?
(খ) অভিজ্ঞ কৃষকের জন্যই কৃষি চলমান আছে-ব্যাখ্যা কর।
(গ) শহিদুল সাহেব মেলার অভিজ্ঞতা কিভাবে কাজে লাগিয়েছেন-ব্যাখ্যা কর।
(ঘ) শহিদুল সাহেবের প্রতিবেশীদের সাথে অভিজ্ঞতা বিনিময়ের ফলাফল বিশ্লেষণ কর।
২। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সিদ্দিক সাহেব গাইবান্ধায় একটি মেলা দেখতে যান। সেখানে তিনি লিফলেট, বুলেটিন, পত্রিকা ও কৃষি বিষয়ক তথ্য নিয়ে নির্মিত চলচ্চিত্র উপভোগ করেন। তিনি নতুন নতুন অনেক কিছু দেখে মুগ্ধ হন। মেলা থেকে থেকে কিছু ফল ও কাঠ জাতীয় বৃক্ষের চারা ক্রয় করেন। পরে এগুলো তার বসতবাড়ির আশেপাশে রোপণ করেন।
(ক) মাঠ ফসল কাকে বলে?
(খ) কৃষি বিষয়ক তথ্য পেতে কৃষি মেলার বিকল্প নেই? কেন?
(গ) উদ্দীপকে উল্লেখিত মেলা দেখে সিদ্দিক সাহেব কীভাবে কৃষি কার্যক্রমে উদ্বুদ্ধ হলেন-ব্যাখ্যা কর।
(ঘ) সিদ্দিক সাহেবের শেষোক্ত কার্যকর্মটি পরিবেশের ভারসাম্য রক্ষায় কি কোনো ভূমিকা রাখতে পারে? মতামত দাও।
৩। নিচের চিত্র দুটি দেখ এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক. কৃষিভিত্তিম বাংলাদেশের সার্বিক উন্নয়ন কৃষিনির্ভর।
খ. কৃষির উন্নয়ন হলে দেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নসহ কৃষি শিল্পের স¤প্রসারণ হবে।
(ক) বাংলাদেশকে কয়টি কৃষি অঞ্চলে ভাগ করা হয়েছে?
(খ) আমাদেরকে ‘মাছে-ভাতে বাঙালি বলা হয় কেন?
(গ) ‘ক’ চিহ্নিত উক্তিটি ব্যাখ্যা কর।
(ঘ) ‘খ’ চিহ্নিত উক্তিটির পক্ষে তোমার মতামত দাও।
৪। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
গোলাবাড়ি গ্রাম একটি আধুনিক কৃষি প্রযুক্তি নির্ভর গ্রাম। এখানকার কৃষকরা যন্ত্র নির্ভর পাশবর্তী গ্রামের তুলনায় এই গ্রামের ফলন বেশি। কৃষি কর্মকর্তা রাসেল সাহেব কৈ পাড়া গ্রামের কৃষকদের গোলাবাড়ি গ্রামের মতো আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করেন। তিনি কৈ পাড়ার কৃষকদের নিয়ে উঠোন বৈঠক করেন এবং গোলাবাড়ি কৃষকদের কার্যক্রম সরেজমিনে দেখতে নিয়ে যান।
(ক) কৃষি প্রযুক্তি কাকে বলে?
(খ) আধুনিক প্রযুক্তি কৃষিক্ষেত্রে সময়ের অপচয় রোধ করে-ব্যাখ্যা কর।
(গ) গোলাবাড়ি গ্রামের কৃষকদের বেশি ফলন লাভের কারণ ব্যাখ্যা কর।
(ঘ) কৈ পাড়া গ্রামের কৃষকদের জন্য রাসেল সাহেবের উদ্যোগটির মূল্যায়ন কর।
৫। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সচেতন কৃষক রফিক সাহেব ফসল উৎপাদনের জন্য সবসময়ই ভালো গুণসম্পন্ন বাছাইকৃত বীজ ব্যবহার করেন। এ বছর গম চাষের জন্য তিনি কিছু বীজ ক্রয় করেন। বীজগুলো থেকে ১ কেজি বীজ নিয়ে বাছাই করে তিনি নিম্নের বস্তুগুলো পান।
- অন্য জাতের বীজ- ৫০গ্রাম।
- ভাঙা ও পোকাখাওয়া বীজ- ৬০গ্রাম।
- ছোট বীজ - ৯০ গ্রাম
(ক) ভালো বীজের রং কেমন হবে?
(খ) বিভিন্ন বস্তুর মিশ্রণ উন্নত জাতের বীজকে নির্গুণ করে দেয়। ব্যাখ্যা কর।
(গ) রফিক সাহেব কর্তৃক বাছাইকৃত বীজের শতকরা হার বের কর।
(ঘ) অধিক ফসল উৎপাদনে রফিক সাহেবের কাজটি মূল্যায়ন কর।
৬। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সচেতন কৃষক ইমরান শস্য ও মৎস্য খামারে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে অল্প সময়ে অনেক ভাল ফসলের ফলন পেল। পরবর্তীতে সে তার অভিজ্ঞতার কথা তার প্রতিবেশীদের সাথে বিনিময় করল।
(ক) মেন্ট্রিফিউগলে পাম্প কি?
(খ) ফসল উৎপাদনে প্রযুক্তি বলতে কি বুঝ?
(গ) ইমরান সাহেব যে সমস্ত প্রযুক্তি ব্যবহার করেছে তা ব্যাখ্যা কর।
(ঘ) ইমরান সাহেবের প্রতিবেশীদের সাথে অভিজ্ঞতা বিনিময়ের ফলাফল বিশ্লেষণ কর।
৭। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আতিকের খামারে ১০টি গরু আছে। গত বছর শুকনো মৌসুমে আতিক গরুগুলোকে প্রয়োজন অনুযায়ী কাঁচা ঘাস খাওয়াতে পারে নি। তাই এবার সে উপজেলা কৃষি অফিসের পরামর্শ করে সাইলেজ আকারে কাঁচা ঘাস সংরক্ষণের পরামর্শ দেয়।
(ক) সাইলেজ কী?
(খ) সাইলোপিটে ল্যাকটিক এসিড তৈরি হয় কেন?
(গ) উপজেলা কৃষি অফিসের পরামর্শ বাস্তবায়নে আতিকের করণীয় কী হবে ব্যাখ্যা কর।
(ঘ) উপজেলা কৃষি অফিসের পরামর্শের যথার্থতা যাচাই কর।
৮। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
প্রত্যেক ফসল মাড়াই মৌসুমেই কৃষক মজিদের বাড়ির আঙ্গিনায় খড়কুটা, চিটা ও লতাপাতা ইত্যাদি আবর্জনা ভরে যায়। ফলে বাড়ির চারপাশের পরিবেশ নোংরা ও অস্বাস্থ্যকর হয়ে পড়ে। উপসহকারী কৃষি কর্মকর্তার পরামর্শক্রমে মজিদ উক্ত আবর্জনার সদ্ব্যবহারের পদ্ধতি গ্রহণ করলেন এবং তার কৃষিজমিতে এগুলো প্রয়োগের সিদ্ধান্ত নিলেন।
(ক) জৈব পদার্থ কাকে বলে?
(খ) জমিতে ফসল উৎপাদন বুনটের উপর নির্ভরশীলব্যাখ্যা কর।
(গ) মজিদ কীভাবে তার বাড়ির আবর্জনা সদ্ব্যবহার করবে? পদ্ধতিটি ব্যাখ্যা কর।
(ঘ) মজিদের সিদ্ধান্তটি তার কৃষি কর্মকাÐকে কীভাবে প্রভাবিত করবে তা বিশ্লেষণ কর।
৯। নিচের ছকটির আলোকে প্রশ্নগুলোর উত্তর দাও :
গ্রুপ মাটির কণার প্রকৃতি মাটির প্রকার ফসল/বৈশিষ্ট্য
ক ৭০ ভাগ বালি ? ফুটি, বাঙ্গি, তরমুজ
খ ৪০ ভাগ বালি দোঁআশ ?
গ ৬০ ভাগ বালি ? ধান চাষের উপযোগী
(ক) মাটি কাকে বলে?
(খ) জৈব পদার্থকে মাটির প্রাণ বলা হয় কেন? ব্যাখ্যা কর।
(গ) ছকের গ্রæপ গ-এর মাটিকে কীভাবে ধান চাষের উপযোগী করা যায়, তা ব্যাখ্যা কর।
(ঘ) ছকের কোন গ্রæপের মাটি ফসল চাষের জন্য উত্তম কারণসহ বিশ্লেষণ কর।
১০। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আব্দুল্লাহ তার এক বন্ধুর সাথে দুই বিঘা জমিতে ধান উৎপাদন করল। কিন্তু তারা আশানুরূপ ফলন পেল না। আব্দুল্লাহ এ বিষয়ে তার চাচার সাথে পরামর্শ করলে তিনি ঐ জমিতে আলু চাষ করতে বললেন।
(ক) এঁটেল মাটি কাকে বলে?
(খ) কোন মাটি চাষ করা কষ্টকর-ব্যাখ্যা কর।
(গ) আব্দুল্লাহদের জমিতে আশানুরূপ ফলন না হওয়ার কারণ কী? ব্যাখ্যা কর।
(ঘ) ঐ জমিতে কোন ধরনের মাটি ছিল বলে তুমি মনে কর-বিশ্লেষণ কর।
১১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মৎস্য চাষি মিজান মিয়া পুকুরে মাছ চাষের সিদ্ধান্ত নিলেন। পুকুরে মাছ চাষে পানির বর্ণ কেমন হবে সে সম্পর্কে জানতে মৎস্য অফিসার করিম সাহেবের কাছ থেকে পরামর্শ নিলেন। করিম সাহেব বললেন মাছ চাষে পানির ভৌত গুণাগুণ প্রভাব বিস্তার করে।
(ক) পুকুরে বিষক্রিয়া সৃষ্টি কোন গ্যাস?
(খ) মাছ চাষের জন্য সূর্যালোকের প্রয়োজন-ব্যাখ্যা কর।
(গ) করিম সাহেব মিজানকে কী ধরনের পরামর্শ দিলেন বলে তোমার ধারণা-ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের আলোকে করিম সাহেবের মতামত তোমার নিজের ভাষায় মূল্যায়ন কর।
1 Comments
উত্তর কই ৭ নামবারের
ReplyDelete