অর্ধ-বার্ষিক পরীক্ষা
ষষ্ঠ শ্রেণি
বিষয়ঃ হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা (সৃজনশীল)
ষষ্ঠ শ্রেণি
বিষয়ঃ হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা (সৃজনশীল)
১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
নবীন প্রকৃতির মধ্যে সৃষ্টিকর্তার অবস্থান উপলব্ধি করে। অন্যদিকে তার ভাই প্রবীন সারাক্ষণ বিজ্ঞান নিয়ে চিন্তাভাবনা করে। সুযোগ পেলেই কম্পিউটারের বিভিন্ন বিষয় গবেষণায় ব্যস্ত হয়ে পড়ে। তার ধারণা বিজ্ঞানই সবকিছু । নবিন ও প্রবীন দুইভাই হওয়া সত্তে¡ও দুজনার সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাসের পার্থক্য লক্ষ্য করা যায়।
(ক) সৃষ্টিুকর্তাকে আমরা কী নামে অভিহিত করি?
(খ) জীবাত্মাকে পরমাত্মার অংশ বলা হয় কেন? ব্যাখ্যা কর।
(গ) স্রষ্টা ও সৃষ্টি অধ্যায়ের সারকথার সাথে প্রীনের ধারণার মূল পার্থক্য ব্যাখ্যা কর।
(ঘ) নবীনের উপলব্ধির মূলে রয়েছে ‘ঈশ্বরের প্রতি বিশ্বাস’- বিশ্লেষণ কর।
২। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
তৃষ্ণা ঈশ্বরকে তেমন বিশ্বাস করে না। সে জীবের উপর অত্যাচার করে, এবং তুচ্ছ প্রাণীকে অবহেলা করে, উপেক্ষা করে। হিন্দুধর্মে জীবকে ঈশ্বররূপে সেবা করার উপদেশ দিয়েছে, তা সে মেনে চলেনা।
(ক) কোনটি জীবদেহের প্রাণ?
(খ) ঈশ্বর সম্পর্কিত সংস্কৃত শ্লোক সরলার্থসহ লেখ।
(গ) উদ্দীপকে তৃষ্ণার চরিত্র ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপক অনুসারে জীবকে ঈশ্বররূপে সেবা কর।-এ উক্তির পক্ষে যুক্তি দাও।
৩। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান শ্যামা দাস ‘ক’ নামক গ্রন্থ থেকে মন্ত্র পাঠ করেন। এই মন্ত্রটির অর্থ হলো পরম স্রষ্টার কাছে ফলের আকাঙ্খা ছাড়াই কর্ম নিবেদন করতে হবে। মৃত্যুকে ভয় করা যাবে না। কেননা আত্মার ধ্বংস হয় না।
(ক) বেদ অর্থ কী?
(খ) অর্জুন কেন যুদ্দ করতে চাননি?
(গ) উদ্দীপকের আলোকে ফলের আকাঙ্খা ছাড়াই কর্ম নিবেদনের কারণ ব্যাখ্যা কর।
(ঘ) আত্মার কোন ধ্বংস হয় না- উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
৪। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
রাখী ও রাণী দুই বান্ধবী। রাণী রাখিকে বলে আমাদের বিভিন্ন ধর্মগ্রন্থ রয়েছে। প্রাচীনকালে ঋষিগণ ধ্যানে মগ্ন হয়ে যে জ্ঞান অর্জন করেন আমাদের ধর্মগ্রন্থটি তারই সম্মিলিত রূপ। এতে রয়েছে বহু দেব দেবীর বর্ণনা ও শ্রেণি বিন্যাস এবং বৈদিক উপাসনা পদ্ধতি।
(ক) হিন্দুদের প্রধান ধর্মীয় গ্রন্থের নাম কী?
(খ) বৈদিক উপাসনা পদ্ধতি কীরূপ ছিল।
(গ) উদ্দীপকে বর্ণিত দেবদেবীর বর্ণনা ও শ্রেণি বিভাগ সম্পর্কে ব্যাখ্যা কর।
(ঘ) রাখী ঋষিদের ধ্যানলব্দ জ্ঞান সম্পর্কে যে কথাটি বলেছে সেই সম্পর্কে তোমার মতামত দাও।
৫। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
অসীম একজন ভাল ছেলে। ধর্মের প্রতি তার অনুরাগ প্রবল। সে প্রতিদিন প্রার্থনা করে। সে যে ধর্মীয় আচার আচরণ পালন করে এবং মূল ধারণাগুলো কোনো পরিবর্তন হয় না। তবে মাঝে মাঝে নতুন চিন্তা- চেতনা হয়। সে বিশ্বাস করে যে অমঙ্গল ও দুষ্টদের অত্যাচার থেকে জগৎ কে মুক্ত করার জন্য ভগবান অবতার রূপে আগমন করেন।
(ক) হিন্দুধর্মের প্রকৃত নাম কী?
(খ) কিভাবে হিন্দু শব্দটি এসেছে?
(গ) উদ্দীপকে অসীম যে ধর্মে বিশ্বাসী তা পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের সর্বশেষ বাণীটি পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।
৬। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
বালক হরিধর দেখতে অনেক সুন্দর ছিলেন। পিতার মৃত্যুর পর তিনি ভবঘুরে জীবন শুরু করেন। তার ভাই বিমোল পুরোহিত ছিলেন। ভাইয়ের মৃত্যুর পর তিনি পুরোহিত জীবন শুরু করেন। তিনি সাধনা করতে থাকেন। তার সাধনা জীবনে অনেক সন্ন্যাসীর সান্নিধ্য পান। তার জ্ঞান ও তপস্যার কথা চারদিক ছড়িয়ে পড়ে।
(ক) গদাধর কার নাম?
(খ) পিতার মৃত্যুর পর গদাধারের কীরুপ অবস্থা হয়েছিল? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকটি বিমল পুরোহিতর জীবন সম্পর্কে মতামত দাও।
(ঘ) উদ্দীপকের আলোকে তোমার পাঠ্য বইয়ের কার সাথে সাদৃশ্যপূর্ণ বিশ্লেষণ কর।
৪। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
মৌ জনদরদী নারী। তিনি এ বছর সিটি কর্পোরেশনের একজন মেয়র পদে নির্বাচিত হওয়ার তার সমস্ত অর্থ সম্পদ মানুষের সেবায় দান করেন। তিনি জনগণের সুবিধার কথা চিন্তা করে রাস্তা, পুল ও শিশুদের খেলার মাঠ নির্মাণ করেন। এছাড়া তিনি বেশ কয়েকটি মন্দির সংস্কার ও তীর্থ নিবাস স্থাপন করেন। ইতিমধ্যে তার সুনাম সর্বত্র ছড়িয়ে পড়ে।
(ক) রানি রাসমণির মায়ের নাম কী?
(খ) রানি রাসমণির ‘রাণি’ নাম কীভাবে সার্থক হলো? ব্যাখ্যা কর।
(গ) মৌ এর কর্মকাÐে রানি রাসমণির কোন কর্মকাÐের প্রভাব লক্ষ করা যায়-কথাটি মূল্যায়ন কর।
(ঘ) রাণি রাসমণির জীবন বৃত্তান্ত সংক্ষেপে বিশ্লেষণ কর।
৮। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
নারায়ণ সাধকের জীবন শুরু করেন। তিনি বিভিন্ন সাধকের কাছ থেকে দীক্ষা নেন। তিনি একবার জমিদারের আশ্রমে থেকে লোকনাথকে দীক্ষা দিয়েছিলেন। তিনি জীবজন্তু পশুপাখি ও সমানভাবে ভালবাসতেন। সমাজের উঁচু-নিচু, জাতী ধর্ম বর্ণের ভেদাভেদ করতেন না।
(ক) লোকনাথ পিতামাতার কততম সন্তান?
(খ) সংসারী লোকদের প্রতি তার কী বাণী ছিল?
(গ) উদ্দীপকের বিষয়বস্তু পাঠ্যবইয়ের আলোকে লিখ।
(ঘ) লোকনাথের জীবন বৃত্তান্ত সংক্ষেপে লেখ।
৯। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
প্রদীপ বাবু তার ছোট ছেলের অন্নপ্রাশন করার জন্য পরিবারের সবাইকে নিয়ে বারদীয় আশ্রমে গেলেন। তার বড় ছেলে এই আশ্রমে আসার কারণ জিজ্ঞাসা করলে তার বাবা বলেন যে, এই আশ্রমের প্রতিষ্ঠাতা একজন মহাপুরুষ। তিনি অলৌকিক শক্তির অধিকারী। তার এই অলৌকিক শক্তির প্রভাবে অনেক লোক, পশু পাখি সুস্থ হয়ে উঠেন।
(ক) লোনাথের বন্ধুর নাম কী?
(খ) লোকনাথ বাবা লোকনাথ ব্রহ্মচারী হয়ে ওঠেন কীভাবে? ব্যাখ্যা কর।
(গ) পাঠ্যবইয়ের আলোকে তার সাধানার সিদ্ধিলাভের উপায় বর্ণনা কর।
(ঘ) উক্ত মহাপুরুষের জীবনী থেকে আমরা কী শিক্ষা পাই? বিশ্লেষণ কর।
১০। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
রাজা কংস খুব হিংস্র ছিলেন। স্বার্থের কারণে তিনি তার নিজের বোনের একে একে সব সন্তানকে হত্যা করেন। কিন্তু শ্রীকৃষ্ণকে পারেনি।
(ক) রাজা কংস কোথাকার রাজা ছিলেন?
(খ) শ্রীকৃষ্ণ কেন জন্মগ্রহণ করেছিলেন?
(গ) কংসের অত্যাচারের বর্ণনা দাও।
(ঘ) কংস কেন শ্রীকৃষ্ণকে হত্যা করতে পারেনি- ব্যাখ্যা কর।
১১। নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ
সুজয় বাবু ধুমধাম করে পারুলকে আশুতোষের সঙ্গে বিয়ে দেন। পারুল ছিল সুজয় বাবুর বোন। সুজয়বাবু ছিল খুবই অত্যাচারী। লোকজনেও ভালো সেদেখতে পাতর না। জোর করে সে সবকিছু ঝিনিয়ে নিত। এতদিন দৈববাণী হয়, পারুলের অষ্টম গর্ভের সন্তান তোর প্রাণ হরণ করবে।” এরপর থেকে পারুলকে কারাগারে আটকে রাখে।
(ক) দেবকীর অষ্টম গর্ভের সন্তান কে?
(খ) শ্রীকৃষ্ণ মানবরূপে অবতীর্ণ হয়েছিলেন কেন?
(গ) সুজয় বাবুর মধ্যে তোমার পাঠ্যবইয়ের কোন চরিত্র ফুটে উঠেছে ব্যাখ্যা কর।
(ঘ) পারুলের অষ্টম গর্ভের সন্তান তোর প্রাণ হরণ করবে- উক্তিটি পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।
0 মন্তব্যসমূহ